বাঙালি পাড়ায় রাজার সফর ৮ ফেব্রুয়ারি

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

মাহবুব আলী খানশূর, যুক্তরাজ্য প্রতিনিধি

ব্রিটেনের নতুন রাজা চার্লস (তৃতীয়) দায়িত্ব নেওয়ার পর অভিষেকের আগেই লন্ডনের বাঙালি পাড়ায় আসছেন। আগামী বুধবার তিনি পূর্ব লন্ডনের বাঙালি পাড়া খ্যাত বাংলা টাউন সফর করবেন।

গত ১ ফেব্রুয়ারি এমন ঘোষণা দেওয়া হয়েছে ব্রিটেনের রাজ সদর দপ্তর বাকিংহাম প্যালেসের ওয়েবসাইটে। রাজার ওই সফরে সঙ্গে থাকবেন তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা।

বাকিংহাম প্যালেসের সংক্ষিপ্ত ঘোষণায় বলা হয়েছে, বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজা এবং কুইন কনসোর্ট ব্রিকলেনে ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটিতে সফর করবেন। রাজার সফরের খবর জানাজানি হওয়ার পর থেকে বাঙালি কমিউনিটিতে ব্যাপক উচ্ছ্বাস লক্ষ্য যাচ্ছে।

বাংলাদেশিদের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কুতিক সংগঠন বাঙালি পাড়ায় রাজার আগমন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে। বাঙালি পাড়ায় এটি রাজা চার্লসের প্রথম সফর। রাজা হওয়ার আগে প্রিন্স চার্লস ২০০১ সালে পূর্ব লন্ডনে বাংলাদেশিদের পরিচালিত ইস্ট লন্ডন মসজিদ পরিদর্শনে এসেছিলেন।

যুক্তরাজ্যে সবচেয়ে বেশি বাংলাদেশির বসবাস পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে। এই কাউন্সিলেরই একটি নির্বাচনী ওয়ার্ড বাংলা টাউন। সেখানেই অবস্থিত লন্ডনের কারি ক্যাপিটালখ্যাত ব্রিকলেন। আর এই বাংলা টাউনকে ঘিরেই রয়েছে এদেশে বাঙালির বর্ণবাদ বিরোধী সংগ্রামের স্মারক আলতাব আলী পার্ক যেখানে মাথা উচু করে দাড়িঁয়ে আছে বাংলা ভাষার সংগ্রাম, ত্যাগ আর ঐতিহ্যের স্মারক শহীদ মিনার।

বাঙালির ভাষার মাসে বাংলা টাউনে ব্রিটেনের রাজার সফর অন্য মাত্রার তাৎপর্য বহন করে বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, সফরে রাজা তৃতীয় চার্লস বাংলাদেশিদের ঐতিহ্য ও সংগ্রামের ইতিহাস ঘুরে দেখার পাশাপাশি প্রথা অনুযায়ী স্থানীয় বাঙালি কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কুশল বিনিময় করবেন।

বাঙালি পাড়ায় রাজার এই সফরের আয়োজন করেছে সফল বাংলাদেশিদের নিয়ে কাজ করা সংগঠন ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন’ (বিবিপিআই)। এই সংগঠনের প্রতিষ্ঠাতা টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলার আব্দাল উল্লাহ ও তার স্ত্রী আইনজীবী আয়শা কুরেশি এমবিই।

এক বিবৃতিতে তারা বলেন, আমাদের কমিউনিটি এবং পূর্ব পূরুষদের অবদানকে তুলে ধরতে রাজার এই ঐতিহাসিক সফর আয়োজন করতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত। নিরাপত্তাজনিত কারণে রাজা চার্লসের সফরের বিস্তারিত এখনই প্রকাশ করা হচ্ছে না।

গত বছরের ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রথাগতভাবেই তার উত্তরাধিকারী হয়েছেন বড় ছেলে তৃতীয় চার্লস। রাজা হিসেবে দায়িত্ব পালন শুরু করলেও আগামী ৬ মে অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে তার নতুন রাজত্বের আনুষ্ঠানিক অভিষেক উদযাপন করা হবে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]