শ্রমিক সংকট

দ্রুত বিদেশি কর্মী নিয়োগে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ প্রক্রিয়া আরও দ্রুত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির দুটি ব্যবসায়ী সংগঠন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) পৃথক বিবৃতিতে এ আহ্বান জানায় মালয়েশিয়ার ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআইএম) এবং মালয়েশিয়ান বিল্ডার্স অ্যাসোসিয়েশন মালয়েশিয়া (এমবিএএম)।

সংগঠন দুটি বলছে, শ্রমিক নিয়োগে ধীরগতির কারণে ব্যবসায়িক পুনরুদ্ধারে মারাত্মক ব্যাঘাত ঘটছে।

এনসিসিআইএম সভাপতি সোহ থিয়ান লাই শ্রমিকদের কর্মদক্ষতা বাড়াতে এবং আবেদনের সময় কমিয়ে আনতে গুরুত্বারোপ করেন। তিনি একক অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত সময়ে কর্মী নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার আহ্বান জানান।

থিয়ান লাই বলেন, অধিক কর্মী নিয়োগের ক্ষেত্রে রাজ্যে এ সংক্রান্ত আরও কর্মকর্তা অথবা সরকারি সংস্থা নিয়োগ দিতে হবে। বিশেষ করে অভিবাসন বিভাগের সমন্বিত সমর্থন আরও বাড়াতে হবে।

নিয়োগকর্তার সাক্ষাৎকার প্রক্রিয়া এবং ভিসা অনুমোদনে দীর্ঘসূত্রতা নিয়োগ প্রক্রিয়ায় আরও বাধা সৃষ্টি করেছে দাবি করে তিনি বলেন, বিশেষ করে ক্লাং উপত্যকায়। এখানে শ্রমিক নিয়োগে আরও ছয় সপ্তাহের কাছাকাছি সময় লাগতে পারে। নিয়োগকর্তারা বুঝতে পারছেন না কেন এত দীর্ঘ সময় লাগছে। যখন বেশিরভাগ তথ্য এরই মধ্যে অভিবাসন বিভাগের সিস্টেমে ছিল।

এনসিসিআইএম সভাপতি আরও বলেন, পর্যাপ্ত ফ্লাইট না থাকাও শ্রমিকদের আগমনকে প্রভাবিত করছে। স্থানীয় এয়ারলাইন্সকে উৎস দেশগুলোর জন্য তাদের ফ্লাইট বাড়ানোর অনুমতি দেওয়ারও দাবি জানান তিনি।

এদিকে, বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে মানবসম্পদ মন্ত্রণালয়ের পরিবর্তে কনস্ট্রাকশন লেবার এক্সচেঞ্জ সেন্টারের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে অনুরোধ জানানো হয়েছে।

কেএসআর/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]