এক সফরেই একাধিক ওমরার অনুমতি!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ০১ অক্টোবর ২০২০

আগামী ৪ অক্টোবর রোববার থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হতে যাচ্ছে। হজ ও ওমরাহ কর্তৃপক্ষ কর্তৃক নতুন নিয়ম ও শর্তের সঙ্গে নতুন নির্দেশনা এবং এক সফরে একাধিক ওমরাহ পালনসহ বেশ কিছু সুযোগ-সুবিধার বাড়ানোর খবর প্রকাশ করেছে হারামাইন ডটইনফো।

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ দিন ধরে সৌদির স্থানীয়সহ বহিঃবিশ্বের সবার জন্য ওমরাহ পালন বন্ধ রয়েছে। শর্ত সাপেক্ষে ও নিয়ম মেনে প্রথমে সৌদিতে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীদের জন্য ওমরাহ পালনের সুযোগ দেয়ার মাধ্যমে আগামী ৪ অক্টোবর থেকে শুরু হবে ওমরাহ পালনের নতুন কার্যক্রম। এক সফরেই একাধিক ওমরাহও পালন করা যাবে বলে এক তথ্যে জানা গেছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ কর্তৃপক্ষ ৪ ধাপে সবার জন্য ওমরাহ করার সুযোগ নিশ্চিত করার ঘোষণা দিয়েছে। প্রথম ধাপে নির্ধারিত নিয়ম মেনে শর্ত সাপেক্ষে শুধু সৌদি আরবের অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা এ সুযোগ পাবে।

সূত্রে জানা যায়, এক সফরে একাধিক ওমরাহ পালন করা যাবে। আর এ জন্য শর্ত হলো- প্রত্যেক বার ওমরাহ পালনের জন্য আলাদা আলাদা নিবন্ধন করতে হবে। এক নিবন্ধনে একাধিকবার ওমরাহ পালন করা যাবে না। একবার ওমরাহ করার পর দ্বিতীয় বার ওমরাহ করতে অপেক্ষা করতে হবে ১৪ দিন।

Omrah-1

ইতিমধ্যে প্রথম ১০ দিন ওমরাহ পালনের নির্ধারিত কোটা পূর্ণ হয়ে গেছে। গত ২৭ তারিখ থেকে ‘‌ই-তামারনা’ অ্যাপে ওমরাহ পালনের নিবন্ধন শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টায় ৬০ হাজার আবেদন জমা পড়ে। হারামাইন ডটইনফোর তথ্য মতে, গত তিন দিনে ২ লাখ ৫০ হাজার ওমরাহ পালনের আবেদন জমা পড়েছে।

ওমরাহ পালনের সময় আরও যেসব বিষয় মেনে চলতে হবে, তাহলো-
- ওমরাহ পালনের জন্য নিবন্ধিত প্রত্যেকেই ৩ ঘণ্টা সময় পাবে।
- প্রতিদিন ৬টি ভিন্ন ভিন্ন সময়ে ওমরাহ অনুষ্ঠিত হবে।
- মাগরিব থেকে ইশা পর্যন্ত কাউকে ওমরাহ করতে দেয়া হবে না।
- মাগরিব থেকে ইশা পর্যন্ত সময়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও জীবাণুমুক্তকরণ করা হবে।
- প্রতিদিন দিনের ১২ টায় ওমরাহ কার্যক্রম শুরু হবে।

এদিকে ওমরাহ পালন নিরাপদ ও নির্বিঘ্ন করতে পবিত্র দুই মসজিদের প্রধান তত্বাবধায়ক ও খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসি ও পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক আন্ডার সেক্রেটারি নায়েফ আল মাতরাফি, হারামাইন কর্তৃপক্ষ, স্বেচ্ছাসেবক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সর্বস্তরের দায়িত্বশীলরা প্রস্তুতি গ্রহণে বৈঠক করেছেন।

উল্লেখ্য যে, ওমরাহ পালনকারীদের নিবন্ধনের জন্য শিগগিরই ‘ই-তামারনা’ অ্যাপ চালু হবে। প্রযুক্তিগত পলিসির কারণে তা চালু হতে বিলম্বিত হচ্ছে।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]