ব্র্যাডম্যানের রেকর্ড ভেঙে দিলেন আফগানিস্তানের বাহির শাহ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ১০ জানুয়ারি ২০১৮
ব্র্যাডম্যানের রেকর্ড ভেঙে দিলেন আফগানিস্তানের বাহির শাহ

আধুনিক ক্রিকেটের কেউ কি স্যার ডন ব্র্যাডম্যানকে ছাড়িয়ে যেতে পারবেন? ছাড়িয়ে যাওয়া তো অনেক পরের হিসেব, অস্ট্রেলিয়ার কিংবদন্তী এই ব্যাটসম্যানের ধারে কাছেও এখন পর্যন্ত কেউ যেতে পারেননি। সেই ব্র্যাডম্যানকে এবার পেছনে ফেললেন আফগানিস্তানের এক ব্যাটসম্যান!

চোখ কপালে উঠছে তো? বিস্ময়কর হলেও কথা সত্য। আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার বাহির শাহ বিশ্ব ক্রিকেটে সাড়া জাগিয়েছেন ব্যাটিং গড়ে সবাইকে পেছনে ফেলে। প্রথম শ্রেণির ক্রিকেটে এক হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি গড় এখন বাহির শাহর, ব্র্যাডম্যানের চেয়েও বেশি।

প্রথম শ্রেণির ম্যাচ খুব বেশি খেলেননি। ১২ ইনিংসের মতো ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। তাতেই সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন বাহির শাহ। ১২ ইনিংসে তার নামের পাশে ১, ০৯৬ রান। গড় ১২১.৭৭!

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে প্রায় একশ ছোঁয়া গড় একজনেরই, স্যার ডন ব্র্যাডম্যান। ক্রিকেটের সর্বকালের সেরা এই ব্যাটসম্যান ক্যারিয়ারের শেষ ইনিংসে শুন্য রানে আউট না হলে একশ গড়েই শেষ করতে পারতেন। শেষ পর্যন্ত তার গড় গিয়ে ঠেকেছে ৯৯.৯৪-তে।

বাহির শাহ প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচেই ২৫৬ রানের এক ইনিংস খেলেছেন। অভিষেকে কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সেরা ইনিংস এটা। বিশ্বের দ্বিতীয় কম বয়সী ব্যাটসম্যান হিসেবে এই ফরমেটে ট্রিপল সেঞ্চুরির দেখাও পেয়ে গেছেন বাহির। ২৬০ রানের ইনিংসে এই তালিকায় সবার উপরে মুম্বাইয়ের অমল মজুমদার

এমএমআর/আইআই