ছক্কা বৃষ্টিতে রেকর্ড গড়লেন সৌম্য

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

গত রোববার শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ১১ ছক্কায় ১৪৮ রানের অপরাজিত ইনিংস খেলে বাংলাদেশের পক্ষে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে ভাগ বসিয়েছিলেন প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের ডানহাতি তরুণ সাইফ হাসান।

একদিনের বিরতি দিয়ে আজ (মঙ্গলবার) একই প্রতিপক্ষের বিপক্ষে সে রেকর্ড ভেঙে এককভাবে ছক্কার রেকর্ড গড়লেন আবাহনী লিমিটেডের ড্যাশিং ওপেনার সৌম্য সরকার। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইনিংসের ৩২ ওভারের মধ্যেই ১৫টি ছক্কা হাঁকিয়ে ফেলেছেন সৌম্য।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের করা ৩১৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের অষ্টম ওভারে নিজের প্রথম ছক্কা হাঁকান সৌম্য। সে ওভারেই হাঁকান আরও একটি ছক্কা। এরপর বোলারদের ওপর শুধু বইয়ে দেন ঝড়। মাত্র ৭৮ বলে তুলে নেন লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। করে ফেলেছেন ক্যারিয়ারের দ্বিতীয় দেড়শত রান।

সেঞ্চুরিটি মাত্র ৭৮ বলে করলেও ইনিংসের শুরুটা বেশ দেখেশুনে করেছেন তিনি। প্রথম ৪০ রান করতে নেননি কোনো ঝুঁকি, খেলেছেন সোজা ব্যাটে, মাথা নিচু রেখে। এরপরই দেখা মেলে তার রুদ্রমূর্তির। ফিফটি করতে ৫২ বল খেলেন সৌম্য।

এরপর পঞ্চাশ থেকে একশতে যেতে খরচ করেন মাত্র ২৬টি বল। ব্যক্তিগত ৯০ রানের মাথায় তাইজুল ইসলামের বোলিংয়ে লংঅন সীমানায় জীবন পান। তবু দমে না গিয়ে পরপর দুই বলে ৪ ও ৬ মেরে টানা দ্বিতীয় সেঞ্চুরি পূরণ করেন সৌম্য। ৭৮ বলে ৮টি করে চার ও ছক্কার মারে সেঞ্চুরিটি করেন তিনি।

সেঞ্চুরি তুলে নেয়ার পর ইনিংসের সবচেয়ে বড় ঝড়টা তিনি বইয়ে লেগস্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদির ওপর। তিন ছক্কায় ২৫ রান তুলে নেন সৌম্য। পরের ওভারেই তাইজুল ইসলামকে ছক্কা মেরে লিস্ট ‘এ’ ক্রিকেটের এক ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১২ ছক্কার রেকর্ড নিজের করেন সৌম্য।

তাইজুলের পরের ওভারেই তিন ছক্কা মেরে মাত্র ১০৩ বলেই দেড়শ রান করে ফেলেন সৌম্য। ১০০ থেকে ১৫০ রানে যেতে তিনি খরচ করেন ২৫ বল, হাঁকান ৭টি ছক্কা। প্রায় সব বোলারদের ওপর ঝড় বইয়েছেন সৌম্য। নাসির হোসেন ২, ইলিয়াস সানি ২, মিনহাজুল আবেদিন ৪, তাইজুল ইসলাম ৬ এবং মেহরাব জোশিকে ১টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

নিজের ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৪ রানের ইনিংসকে ছাড়িয়ে যাওয়ার পথে সৌম্য গড়েছেন লিস্ট ‘এ’ ক্রিকেটের এক ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এতোদিন ধরে সাইফ হাসান, সৌম্য সরকার এবং মাশরাফি বিন মর্তুজার ছিলো ১১টি করে ছক্কা হাঁকানোর রেকর্ড।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩২ ওভারে আবাহনীর সংগ্রহ বিনা উইকেটে ২৩৮ রান। ১০৯ বলে ১৬০ রান নিয়ে খেলছেন সৌম্য। জহুরুলের সংগ্রহ ৮৭ বলে ৭৩ রান।

এসএএস/পিআর

আপনার মতামত লিখুন :