উইসডেনের বিশ্বসেরা ওয়ানডে দলে সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২৫ নভেম্বর ২০২১

বর্তমান সময়ে খেলা ক্রিকেটারদের নিয়ে বিশ্বসেরা একাদশ গঠন করেছে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট উইসডেন। যেখানে বিশ্বসেরা ওয়ানডে একাদশে রয়েছেন বাংলাদেশ দলের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে টেস্ট দলে নেই তিনি।

বিশ্বসেরা এই ওয়ানডে দলের সাকিবকে রাখা হয়েছে ছয় নম্বরে। দলের মূল অলরাউন্ডার হিসেবেই মূলত রাখা হয়েছে তাকে। এখন পর্যন্ত ২১৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৬৬০০ রান করেছেন সাকিব, পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৭৭টি উইকেট।

তাকে দলে নেওয়ার পর মূল্যায়ন জানিয়ে উইসডেন লিখেছে, ‘ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বিশ্বের এক নম্বর সাকিব। তার পূর্ণ ক্যারিয়ারের রেকর্ড অসাধারণ। এছাড়া চলতি বছরে বল হাতে মাত্র ১৭.৫২ গড়ে ১৭ উইকেট এবং ব্যাটে প্রায় ৪০ গড়ে রান করেছেন।’

এই দলের ওপেনার হিসেবে রয়েছেন রোহিত শর্মা ও জনি বেয়ারস্টো। ইংলিশ ওপেনারকে দলের উইকেটরক্ষক হিসেবেও ভাবছে উইসডেন। এছাড়া ভারতীয় ব্যাটার লোকেশ রাহুলকেও রাখা হয়েছে আরেক উইকেটরক্ষক হিসেবে।

উইসডেনের বিশ্বসেরা ওয়ানডে দল

রোহিত শর্মা (২২৭ ম্যাচে ৯২০৫ রান, ২৯ সেঞ্চুরি)
জনি বেয়ারস্টো (৮৯ ম্যাচে ৩৪৯৮ রান, ১১ সেঞ্চুরি)
বিরাট কোহলি (২৫৪ ম্যাচে ১২১৬৯ রান)
বাবর আজম (৮৩ ম্যাচে ৩৯৮৫ রান, ১৪ সেঞ্চুরি)
লোকেশ রাহুল (৩৮ ম্যাচে ১৫০৯ রান, ৫ সেঞ্চুরি)
সাকিব আল হাসান (২১৫ ম্যাচে ৬৬০০ রান ও ২৭৭ উইকেট)
ক্রিস ওকস (১০৬ ম্যাচে ১৫৫ উইকেট, ফাইফার ৪টি)
মিচেল স্টার্ক (৯৯ ম্যাচে ১৯৫ উইকেট, ফাইফার ৮টি)
ট্রেন্ট বোল্ট (৯৩ ম্যাচে ১৬৯ উইকেট, ফাইফার ৫টি)
অ্যাডাম জাম্পা (৬৪ ম্যাচে ৯৪ উইকেট)
জাসপ্রিত বুমরাহ (৬৭ ম্যাচে ১০৮ উইকেট, ফাইফার ১টি)

এছাড়া বিশ্বসেরা টেস্ট একাদশও গঠন করেছে উইসডেনের বিশেষজ্ঞ প্যানেল। ওয়ানডে দলের মতো টেস্টের দলেও রয়েছেন ভারতের দুই তারকা খেলোয়াড় রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। অন্য নয়জনের কেউই ওয়ানডে দলে নেই।

উইসডেনের বিশ্বসেরা টেস্ট দল
রোহিত শর্মা, মার্নাস ল্যাবুশেন, জো রুট, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স, জেমস অ্যান্ডারসন ও জসপ্রিত বুমরাহ।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]