ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে মোস্তাফিজ, ওয়ানডে টি-টোয়েন্টিতে বিজয়

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ২২ মে ২০২২

ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টেস্ট সিরিজের স্কোয়াডে রাখা হয়েছে মোস্তাফিজুর রহমানকে। দীর্ঘদিন পর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ফেরানো হয়েছে এনামুল হক বিজয়কে।

সাকিব আল হাসানকে ওয়ানডে সিরিজে পাওয়া নিয়ে একপ্রকার সংশয় দেখা দিলেও, তাকে নিয়েই স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। অবশ্য এটিই সাকিবকে ওয়ানডে সিরিজে পাওয়ার নিশ্চয়তা নয়। বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সাকিবের ছুটি চাওয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়ে রেখেছেন।

হজের কারণে পুরো সফর থেকে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম, চোটের কারণে টেস্ট, টি-টোয়েন্টিতে নেই তাসকিন আহমেদ। এছাড়া ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন মাহমুদুল হাসান জয় ও খালেদ আহমেদ। টি-টোয়েন্টি দল থেকে জায়গা হারিয়েছেন মোহাম্মদ নাইম শেখ।

এদের জায়গায় টেস্ট দলে ঢুকেছেন মোস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজ। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন মোসাদ্দেক হোসেন সৈকত, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিন ও নুরুল হাসান সোহান।

সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ইতিহাসগড়া পারফরম্যান্সের পর এনামুল বিজয় সীমিত ওভারের ক্রিকেটে ফিরবেন, তা ছিল দিবালোকের মতোই পরিষ্কার। চট্টগ্রামে চলতি সিরিজের প্রথম টেস্ট চলাকালীন সময় এ বিষয়ে নিশ্চয়তা দিয়েছিলেন জালাল ইউনুস।

প্রিমিয়ার লিগে ১১৩৮ রান করেছিলেন এনামুল বিজয়। বিশ্ব ক্রিকেটে কোনো লিস্ট ‘এ’ টুর্নামেন্টের এক আসরে এতো বেশি রানের কৃতিত্ব নেই আর কারও। এর আগে বিপিএলে ২৮০ রান করেছিলেন তিনি। যার সুবাদে এবার প্রায় তিন বছর পর সাদা বলের ক্রিকেটে জাতীয় দলে ফিরলেন এ উইকেটরক্ষক ব্যাটার।

অন্যদিকে টেস্ট দলে মোস্তাফিজকে পাওয়া নিয়ে ইতিবাচক খবর জানা গিয়েছিল আগেই। দলের দুই প্রধান পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ চোটের কারণে থাকবেন না ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে। তাই বোলিং লাইনআপের শক্তি বাড়াতে মোস্তাফিজকে টেস্ট দলে ফিরিয়েছে বিসিবি। এ বিষয়ে ইতিবাচক সাড়াই দিয়েছেন মোস্তাফিজ।

উল্লেখ্য, এ সফরের জন্য ৩, ৫ ও ৬ তিন ভাগে বাংলাদেশ দলের ঢাকা ছাড়ার কথা রয়েছে। অ্যান্টিগায় প্রথম টেস্ট হবে ১৬ জুন থেকে। পরে সেইন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ২৪ জুন থেকে। টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ যথাক্রমে ২, ৩ ও ৭ জুলাই। সবশেষে তিন ওয়ানডে হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।

টেস্ট স্কোয়াড
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, ইয়াসির আলী, নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন, শহীদুল ইসলাম, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ।

ওয়ানডে স্কোয়াড
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, ইয়াসির আলী চৌধুরী, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, এনামুল হক বিজয়।

টি-টোয়েন্টি স্কোয়াড
মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদি হাসান, ইয়াসির আলী চৌধুরী, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শহীদুল ইসলাম, নুরুল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন।

এসএএস/এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]