টানা ৫ আইপিএল ফাইনালে হেরে মাঠ ছাড়লেন অশ্বিন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:০০ এএম, ৩০ মে ২০২২

এর চেয়ে বড় দুর্ভাগ্য আর কী হতে পারে? রবিচন্দ্র অশ্বিন আইপিএলে যে দলে খেলেন, সে দল যেন ফাইনালে উঠবেই। এতটুকু চিন্তা করলে যে কেউ বলবে, এটা তো সুখের খবর। দুর্ভাগ্যের কী আছে?

কিন্তু সৌভাগ্যের সঙ্গে যে দুর্ভাগ্য লেখা থাকে, তা অশ্বিন ছাড়া আর কে বেশি বুঝতে পারবে? এ নিয়ে টানা ৫টি আইপিএলের ফাইনাল খেলেছেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ৫বারই পরাজিত দলের সদস্য অশ্বিন।

এবারের ফাইনালে অশ্বিন ছিলেন পুরোপুরি নিষ্প্রভ। ৩ ওভার বল করেছেন। ১০.৬৬ ইকনোমি রেটে রান দিয়েছেন ৩২টি। কোনো উইকেট তো পানই’নি। ব্যাট হাতেও ছিলেন মন্থর গতির। ৯ বলে করেছিলেন কেবল ৬ রান।

তবে অশ্বিনের টানা আইপিএল ফাইনালে হারের সংখ্যা পাঁচ নয়, ছয়টিই হতো। যদি ২০১৭ সালে আইপিএলের ফাইনালে রাইজিং পুণে সুপার জায়ান্টস ফাইনালে উঠলেও চোটের কারণে না খেলতেন অশ্বিন! তবুও, তার দল তো সেবারও হেরেছে। সে হিসেবে টানা ৬বার বলাই যায়!

শুরুটা হয়েছিল ২০১২ সালে। কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিরুদ্ধে আইপিএলের ফাইনালে হেরে মাঠ ছাড়তে হয়েছিল রবিচন্দ্রন অশ্বিনকে। তখন থেকে ভারতের এই অফস্পিনারকে টানা পাঁচবার আইপিএলের ফাইনালে হারের মুখ দেখতে হয়েছে। ২০১৭সহ ধরলে ৬বার।

আইপিএলে ফাইনালে টানা পাঁচবার অশ্বিনের হার

১) চেন্নাই সুপার কিংস বনাম কলকাতা নাইট রাইডার্স (২০১২ সাল)।
২) চেন্নাই সুপার কিংস বনাম মুম্বাই ইন্ডিয়ান্স (২০১৩ সাল)।
৩) চেন্নাই সুপার কিংস বনাম মুম্বাই ইন্ডিয়ান্স (২০১৫ সাল)।
৪) দিল্লি ক্যাপিটালস বনাম মুম্বাই ইন্ডিয়ান্স (২০২০ সাল)।
৫) গুজরাট টাইটানস বনাম রাজস্থান রয়্যালস (২০২২ সাল)।

ধারা বজায় থাকলো

এবারের আইপিএলে একটি ট্রেন্ড বজায় থাকল। গত চার বছরের ধারা বজায় থাকল এবারও। ফাইনালের আগে এবারের মৌসুমে রাজস্থানের বিরুদ্ধে দুটি ম্যাচেই জিতেছিল গুজরাট। ফাইনালেও জিতলো তারা।

১) ২০১৮ সালে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএল জিতেছিল চেন্নাই সুপার কিংস। সেই মৌসুমে ৪-০ ব্যবধানে এগিয়েছিলো মহেন্দ্র সিং ধোনিরা।

২) ২০১৯ সালে চেন্নাইকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেই মৌসুমে ৪-০ তে এগিয়েছিল রোহিত শর্মারা।

৩) ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে আইপিএল জিতেছিল মুম্বাই। সেবারও মুম্বাইয়ের বিরুদ্ধে সব ম্যাচে হেরেছিল দিল্লি। সব মিলিয়ে ৪-০ ব্যবধানে এগিয়েছিল মুম্বাই।

৪) গত বছর আইপিএলেও সেই ট্রেন্ড বজায় ছিল। ফাইনালে মুখোমুখি হয়েছিল চেন্নাই এবং কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। গ্রুপ লিগের দুটি ম্যাচেই জিতেছিল চেন্নাই। ফাইনালেও জিতেছিল তারা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।