রিয়াদ আছেন, রিয়াদ নেই

তবে কি হাথুরুর কথাই শেষ কথা?

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু আরিফুর রহমান বাবু , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩

ক্রিকেট পাড়ায় শোরগোল। ক্রিকেট অনুরাগী, ভক্ত ও সমর্থকদের রাতের ঘুম হারাম। সোমবার রাতটুকু পার হলেই টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা। কেমন হতে পারে বাংলাদেশের বিশ্বকাপ দল? তা জানতে কৌতুহলের শেষ নেই।

এই বিশ্বকাপের দল ঘোষণার ডামাডোলে অনেকটাই ঢাকা পড়ে গেছে মঙ্গলবার বাংলাদেশ আর নিউজিল্যান্ডের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ। তা নিয়ে আগ্রহ অনেকটাই কম সবার। বিশ্বকাপ দল নিয়েই যত কথা। রাজ্যের কৌতুহল।

রাজধানী ঢাকাসহ সর্বত্রই দল নিয়ে নানা আলোচনা-পর্যালোচনা। যে যার মতো করে ভাবছেন। চলছে নানা ব্যাখ্যা ও বিশ্লেষণ। গত কদিনে বুড়িগঙ্গায় অনেক জল গড়িয়েছে। কেউ কেউ ধরেই নিয়েছেন দল বুঝি চূড়ান্ত। এখন শুধু ঘোষণাটাই বাকি।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে বৃষ্টিতে ধুয়েমুছে যাওয়ার পর দ্বিতীয় খেলায় তামিম ইকবাল আর মাহমুদউল্লাহ রিয়াদ রান করেছেন। তরুণ শামিম পাটোয়ারী, আফিফ হোসেন ধ্রুবরা তার আগে এশিয়া কাপে রান পাননি, নাইম শেখের অবস্থাও খারাপ।

সেখানে অভিজ্ঞ মাহমুদউল্লাহ অনেকদিন পর খেলতে নেমে মোটামুটি আস্থা ও আত্মবিশ্বাস দেখিয়েছেন। রানও করেছেন (৭৬ বলে ৪৯)। কাজেই তার দলে থাকা বোধ হয় অনেকটাই নিশ্চিত। একইভাবে আবারও ব্যর্থ হওয়ায় (০) বিশ্বকাপর খেলার সম্ভাবনার মৃত্যু ঘটেছে সৌম্য সরকারের।

ধরেই নেওয়া হয়েছে যে, অভিজ্ঞ মাহমুদউল্লাহ দলে আছেন। তাকে ধরেই টিম বাংলাদেশের ওয়ার্ল্ড কাপ স্কোয়াড সাজানোর চিন্তাভাবনা চূড়ান্ত।

রিয়াদ একা নন। ওপেনার তানজিদ তামিম, পেসার তানজিম সাকিব, অফস্পিনিং অলরাউন্ডার শেখ মাহদি আর পেসার খালেদকে নিয়েও অনেক কথা হচ্ছে। ভাবা হচ্ছে তারাও আছেন বিশেষ বিবেচনায়। আর তরুণ নাইম শেখ, শামীম পাটোয়ারি আর আফিফ হোসেন বাদ।

ব্যাপারটা কি সত্যিই ওরকম? গতকাল রাত পর্যন্ত এমনকি আজ সকালেও তেমনটাই শোনা গিয়েছে। কিন্তু সোমবার সন্ধ্যার পর থেকে হাওয়া বদলেছে।

সরাসরি কিছু না বললেও যাদের মুখে শোনা যাচ্ছিল দল চূড়ান্ত, শুধু ঘোষণাটুকুই বাকি, তারাও মুখে কুলুপ এঁটে বসেছেন। কারণটা কী?

কারণ একটাই। এতদিন মানে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর পর থেকে দৃশ্যপটে ছিলেন না চন্ডিকা হাথুরুসিংহে। স্ত্রীর অসুস্থতায় এ কদিন তিনি ছিলেন ছুটিতে। আজ সোমবার রাতে (১০ টা ৪০ মিনিটে) রাজধানীতে ফিরছেন টাইগার হেড কোচ। এবং কথা বলে জানা গেছে দল নিয়ে হাথুরুসিংহে, অধিনায়ক সাকিব আল হাসান, বোর্ড প্রধান এবং নির্বাচকদের চূড়ান্ত যৌথ সভা হয়নি এখনো।

হাথুরুসিংহে ফেরার পর কাল খেলার আগে একটা বড় ধরনের অনানুষ্ঠানিক বৈঠক কিন্তু বসবে এবং সেখানেই চূড়ান্ত হবে টাইগারদের বিশ্বকাপ দল। হেড কোচ হাথুরুর সঙ্গে নিউজিল্যান্ডের সাথে সিরিজের পারফরম্যান্স নিয়ে শেষ কথা বাকি নির্বাচকদের। ধারণা করা হচ্ছে, হাথুরু তার মতো করেই নিজের মতামতটা দেবেন। সেখানে কার কপাল খোলে আর কার কপাল পুরবে, সেটাই দেখার।

তবে ভেতরের খবর, মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাপারে নির্বাচকদের মত পাল্টেছে। মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার সুমন, আব্দুর রাজ্জাক মোটামুটি সন্তুষ্ট। এখন কোচ হাথুরু কী বলেন, তার ওপর নির্ভর করছে অনেক কিছু।

তামিম ইকবাল নিজেই বলেছেন, তার পিঠের ব্যথা পুরোপুরি সারেনি। কিছু অস্বস্তি রয়েই গেছে। তার মানে তার পক্ষে বিশ্বকাে ৯টি ম্যাচ খেলা সম্ভব নাও হতে পারে। তাই বিকল্প ওপেনার একজন রাখতেই হবে।

সেই জায়গায় তানজিদ তামিমের কথা শোনা যাচ্ছে। একইভাবে পঞ্চম পেসার হিসেবে তানজিম সাকিব আর খালেদের কাকে নেওয়া হবে, তা নিয়েও বোর্ডের আশপাশে গুঞ্জন ।

সবকিছুর পর ১৫ জনের দলটা এমন হতে পারে-সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মাহদি, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও খালেদ আহমেদ/ তানজিম হাসান সাকিব।

এআরবি/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।