সাইকেল চালিয়ে বিশ্বকাপের পথে সালাহর দেশের নাগরিক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৪ মে ২০১৮

মোহাম্মদ সালাহর নৈপুণ্যে দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপ ফুটবলের টিকিট পেয়েছে মিশর। দীর্ঘ এই সময়ের পর মিশরের ফুটবলের বিশ্ব আসরে ফেরাকে আরো স্মরণীয় করে রাখতে মিশর থেকে সাইকেল চালিয়ে রাশিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন সালাহ’র দেশের নাগরিক মোহাম্মদ ইবনে নুফাল।

গত মাসের ৭ তারিখে মিশরের রাজধানী শহর কায়রো থেকে নিজের বাই সাইকেলে চেপে বসেছেন নুফাল। প্রায় ৫০০০ কি.মি. রাস্তা সাইকেল চালিয়ে ৬৫ দিনের মধ্যে রাশিয়ার মস্কোতে পৌঁছানোর আশা করছেন তিনি। তার এই দীর্ঘ যাত্রা পথে তিনি জর্ডান, বুলগেরিয়া, রোমানিয়া, মালডোভা এবং ইউক্রেনের ওপর দিয়ে সাইকেল চালিয়ে যাবেন। তবে নিরাপত্তার কারণে সিরিয়া থেকে বুলগেরিয়া যাওয়ার পথে বিমানে চড়ার কথা জানান তিনি।

তিনি সাইকেল চালিয়ে বিশ্বকাপে যাওয়ার পরিকল্পনাটা মূলত করেছেন নানান দেশের নানান মানুষের সাথে পরিচিত হওয়া এবং রোমাঞ্চকর ভ্রমনটা উপভোগ করার লক্ষ্য থেকে। যাত্রা শুরুর আগে সংবাদ মাধ্যমে তিনি, ‘সেখানে(মস্কো) পৌঁছানোর চেয়ে বড় ব্যাপার হচ্ছে আমার যাত্রা পথ। এটা যদি শুধুমাত্র বিশ্বকাপ সরাসরি দেখার বিষয় হতো তাহলে আমি সহজেই বিমানে চেপে বসতে পারতাম। সাইকেলে করে আমি নানা নতুন নতুন জিনিস উপভোগ করতে পারবো।’

jagonews24

দীর্ঘ ৬৫ দিনের এই সাইকেল ভ্রমণের জন্য নিজের বাই সাইকেলকে বিশেষভাবে প্রস্তুত করেছেন নুফাল। এর মধ্যে তিনি সাইকেল বাড়তি যন্ত্রাংশ, একটি বাড়তি মোবাইল ফোন, একটি ব্যাটারি এবং তাবু গাড়ার সরঞ্জামাদি নিয়েছেন। যাত্রা শুরুর আগে নুফাল জানিয়েছেন পথিমধ্যে ঘুমানোর হোটেল পেলে তিনি সেখানে বিশ্রাম নেবেন এবং কোন শহরের সুহৃদয়বান নাগরিক তাকে দাওয়াত করলে সাদরে তা গ্রহণ করবেন।

সাইকেল চালিয়ে মিশরীয় ফুটবল দলকে সমর্থন করতে যাওয়ার অভিজ্ঞতা এটিই প্রথম নয় নুফালের। এর আগে ২০১৭ সালে সাইকেলে চেপে মিশর থেকে সুদান, চাঁদ এবং ক্যামেরুন হয়ে গ্যাবনে গিয়েছিলেন তিনি। গলা ফাঁটিয়েছিলেন আফ্রিকান ন্যাশনস কাপে। এবার সেই অভিজ্ঞতা থেকেই আরও বড় মাইলফলক ছোঁয়ার মনস্থির করেছেন ২৪ বছর বয়সী এই মিশরীয় নাগরিক।

বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার সাথে ‘এ’ গ্রুপেই রয়েছে মিশর। টুর্নামেন্টের ২য় দিন ১৫ জুন তারিখে ‘এ’ গ্রুপের আরেক দল উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু সালাহ’দের বিশ্বকাপ অভিযান। এরপর ১৯ জুন স্বাগতিক রাশিয়া এবং ২৫ জুন সৌদি আরবের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে মিশর।

এসএএস/আরআইপি

আপনার মতামত লিখুন :