রাশিয়ায় নেইমারের দায়িত্বে রোনালদো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৪ জুন ২০১৮

ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল দেশ ব্রাজিল। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। কিন্তু গত ৩ বিশ্বকাপ ধরে হতাশাই সঙ্গী হচ্ছে সেলেসাওদের। এবারের বিশ্বকাপে নেইমার জুনিয়রের মাধ্যমে তারা স্বপ্ন দেখছে ষষ্ঠ শিরোপা জেতার। আর নেইমারকে বিশ্বকাপ জেতার জন্য মানসিক প্রস্তুত করতে দায়িত্ব নিয়েছেন ব্রাজিলিয়ানদের সবশেষ বিশ্বকাপ জয়ের নায়ক রোনালদো দ্যা লিমা।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছিল ব্রাজিল। পরের ম্যাচেই দুর্দান্ত ফুটবল খেলে কোস্টারিকাকে হারায় ২-০ গোলে। এই জয়ের দ্বিতীয় গোলটি করেন নেইমার, ম্যাচ শেষে মাঠের মধ্যেই কান্নায় ভেঙে পড়েন ২৬ বছর বয়সী এই তারকা।

পুরো দেশের প্রত্যাশার চাপ, নিজের ভাল খেলার তাড়না এবং অতীত ইতিহাসকে মাথায় রেখে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন নেইমার। কিন্তু বিশ্বকাপের মতো মঞ্চে আবেগকে বশে রাখাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই চাপের মুখে শক্ত থাকা এবং দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার জন্য নেইমারের পরামর্শক হিসেবে রাশিয়ায় রয়েছেন রোনালদো।

২০০২ সালের বিশ্বকাপে ইনজুরি থেকে ফিরেই ব্রাজিলকে পঞ্চম শিরোপা জিতিয়েছেন রোনালদো। মাত্র ২৫ বছর বয়সে ৭ ম্যাচ খেলে করেছিলেন ৮ গোল। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপেও রোনালদোর জাদুতেই রানারআপ হয় ব্রাজিল।

ঠিক একই বিন্দুতে দাঁড়িয়ে নেইমারও। গত বিশ্বকাপে ঘরের মাঠে নেইমারের দুর্দান্ত পারফরম্যানসে সেমিফাইনাল পর্যন্ত যায় ব্রাজিল। ইনজুরির কারণে সেমিফাইনাল ম্যাচটি খেলতে পারেননি নেইমার। ব্রাজিলও বাদ পড়ে গিয়েছিল হতাশাজনক পরাজয়ে।

NEYMAR-2

এবারের বিশ্বকাপ শুরুর আগে রোনালদোর ২০০২ সালের মতোই ইনজুরিতে ছিলেন নেইমার। ইনজুরি থেকে ফিরে প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচে দুর্দান্ত খেলেছেন নেইমার। বিশ্বকাপেও দুই ম্যাচে করে ফেলেছেন ১টি গোল। রোনালদোর মতো ২৬ বছর বয়সী নেইমারের কাঁধেও রয়েছে পুরো দেশের প্রত্যাশার চাপ। তাই নেইমারের বর্তমান অবস্থা খুব ভালোই বুঝতে পারেন ‘দ্যা ফেনোমেনন’ খ্যাত রোনালদো।

নিজের উত্তরসূরিকে চাপমুক্ত রাখতে নিয়মিতই ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে যাচ্ছেন রোনালদো এবং একান্ত সময় কাটাচ্ছেন নেইমারের সাথে। নিজের অভিজ্ঞতা জানাচ্ছেন বর্তমান তারকাকে, শিখিয়ে দিচ্ছেন কীভাবে পুরো দেশের প্রত্যাশা পূরণ করতে হয়। এছাড়া নেইমারকে অন্যান্য আলোচনা থেকে দূরে রাখতে নেইমারের ব্যর্থতাকে আড়াল করার কাজও করে যাচ্ছেন রোনালদো।

ব্রাজিলিয়ান সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে রোনালদো বলেন, ‘আমাদের মনে রাখা উচিৎ যে নেইমার গুরুতর একটি ইনজুরি কাটিয়ে এসেছে। সে এখন নিজের আত্মবিশ্বাস ফেরানোর প্রক্রিয়ায় আছে। আমি বিশ্বাস করি কোস্টারিকার বিপক্ষে গোলটি টনিকের মতো কাজ করবে এবং পরবর্তী ম্যাচগুলোয় নেইমার জাদু চলমান থাকবে।’

সাফল্য পেতে নেইমারের মরিয়া হয়ে থাকার কথাও জানান রোনালদো। অনুশীলনে নেইমার নিজেকে উজার করে দিচ্ছেন বলেন রোনালদো, ‘সে সম্ভাব্য সবকিছু করছে। ড্রিবলিং, রানিং, ট্যাকলিং এমনকি ডিফেন্ডিংও করছে। কোস্টারিকার বিপক্ষে গোলটা তার আত্মবিশ্বাসে বাড়তি শক্তি যোগ করেছে। এটি তাকে সেলেসাওদের নেতা হতে সাহায্য করবে।’

রোনালদো ছাড়াও নেইমার ও তার দলকে মানসিকভাবে শক্ত রাখতে সার্বক্ষণিক ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে রয়েছেন নেইমারের বাবা। কারণ নিজেদের ষষ্ঠ শিরোপা জয়ের জন্য এই দলটি বিশেষ করে নেইমারের দিকেই তাকিয়ে পুরো ব্রাজিল জাতি।

এসএএস/পিআর

আপনার মতামত লিখুন :