মুসলিমের সঙ্গে ঘৃণ্য শব্দ যুক্ত করে গালি সালাহকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

খেলা বিনোদনের জায়গা। কিন্তু এমন জায়গায়ও বর্ণবাদ আর ধর্মীয় বিদ্বেষ থেকে নিজেকে দূরে রাখতে পারেন না অনেকে। কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ দ্বন্দ্ব, ধর্মে ধর্মে দ্বন্দ্ব-সুযোগ পেলেই সেগুলোকে উস্কে দেন অনেক উগ্র খেলোয়াড় কিংবা সমর্থক। এবার দর্শকদের কাছ থেকে এমনই ধর্মীয় বিদ্বেষের শিকার হলেন 'মিসরের মেসি'খ্যাত মোহামেদ সালাহ।

ওয়েস্ট হাম ইউনাইটেডের মাঠে লিভারপুলের ম্যাচ চলছিল। ম্যাচের এক পর্যায়ে লিভারপুলের তারকা ফরোয়ার্ড সালাহকে উদ্দেশ্য করে বিশ্রি কিছু শব্দ উচ্চারণ করেন ওয়েস্ট হামের এক সমর্থক। গালিটি ছিল আসলে ইসলাম এবং মুসলমানদের কেন্দ্র করে। মুসলিম শব্দের সঙ্গে প্রকাশের অযোগ্য ভাষা যুক্ত করেন ওই সমর্থক।

পাশে থাকা আরেক দর্শক সেটা ভিডিও করে আপলোড করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। যে ভিডিওতে দেখা যায়, ম্যাচের এক মুহূর্তে কর্নার নিতে এসেছেন সালাহ। আর তাকে দেখে গ্যালারি থেকে গালাগাল করছেন এক ওয়েস্ট হ্যাম সমর্থক।

১৩ সেকেন্ডের এই ভিডিও টুইটারে পোস্ট করে পোস্টদাতা লিখেছেন, ‘ওয়েস্ট হ্যামের সঙ্গে লিভারপুলের ম্যাচটা দেখতে গিয়েছিলাম। দেখতে গিয়ে সালাহকে উদ্দেশ্য করে বলা যা কিছু শুনলাম তাতে খুবই কষ্ট পেলাম। এসব লোক আমাদের সমাজে থাকার উপযুক্ত নয়, তার চেয়ে খালি গ্যালারিতে ম্যাচ হওয়া ভালো।’

ওই ভিডিওটি নজরে আসার পর সেটা তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট হাম ক্লাব এবং লন্ডন মেট্রোপলিটন পুলিশ। ওয়েস্ট হাম ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঘটনায় যে বা যারা জড়িত, তাদের দ্রুত খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে।

এমএমআর/এমকেএইচ