কোপা আমেরিকায় একই গ্রুপে ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৮ এপ্রিল ২০২২

আসন্ন কোপা আমেরিকায় একই গ্রুপে পড়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল। বৃহস্পতিবার রাতে প্যারাগুয়ের আসুনসিওনেতে হয়েছে এবারের নারী কোপা আমেরিকার গ্রুপ পর্বের ড্র। যেখানে বি গ্রুপে পড়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ।

অংশগ্রহণকারী দশটি দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। এবারের নারী কোপা আমেরিকায় এ গ্রুপে রয়েছে কলম্বিয়া, চিলি, ইকুয়েডর, প্যারাগুয়ে ও বলিভিয়া। অন্যদিকে 'বি' গ্রুপে রয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু, ভেনেজুয়েলা ও উরুগুয়ে।

আগামী ৮ জুলাই থেকে কলম্বিয়াতে হবে এবারের নারী কোপা আমেরিকা। এই টুর্নামেন্টের পর্দা উঠবে আগামী ৩০ জুলাই। কলম্বিয়ার কালি, বুকারামাঙ্গা ও আর্মেনিয়া শহরের তিন ভেন্যুতে হবে নারী কোপা আমেরিকার নবম আসরের সব খেলা।

এবারের টুর্নামেন্টটি হবে দুই ধাপে। প্রথম ধাপে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে দশ দল। দুই গ্রুপ থেকে শীর্ষ তিন দলকে দেওয়া হবে চূড়ান্ত ধাপের টিকিট। সেই ছয় দল থেকে সেমিফাইনালের চার দল এবং পরে শিরোপা নির্ধারণী ফাইনালের দুই দল নির্ধারিত হবে।

শুধু তাই নয়, এবারের কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন, রানার্স আপ এবং তৃতীয় হওয়া দল আগামী বছর অস্ট্রেলিয়া/নিউজিল্যান্ডে হতে যাওয়া নারী ফুটবল বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। এছাড়া চতুর্থ ও পঞ্চম হওয়া দল পাবে প্লে-অফ খেলে বিশ্বকাপের টিকিট জেতার সুযোগ।

এবারই প্রথমবারের মতো নারী কোপা আমেরিকার চ্যাম্পিয়ন দলকে ১৫ লাখ ডলার (প্রায় ১৩ কোটি টাকা) অর্থ পুরস্কার দেওয়া হবে। এছাড়া রানার্সআপ দল পাবে ৫ লাখ ডলার (প্রায় সাড়ে ৪ কোটি টাকা) অর্থ পুরস্কার।

নারী কোপা আমেরিকার গত আট আসরে সাতবারই (১৯৯১, ১৯৯৫, ১৯৯৮, ২০০৩, ২০১০, ২০১৪ ও ২০১৮) চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। শুধু ২০০৬ সালের আসরে শিরোপা উঠেছিল আর্জেন্টিনার ঘরে।

এসএএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।