বাংলাদেশে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান!


প্রকাশিত: ০৫:৫১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭
বাংলাদেশে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান!

দু’দেশের রাজনৈতিক সম্পর্কের প্রভাব বহু আগেই পড়েছে ক্রিকেটে। যে কারণে ভারত এবং পাকিস্তানের ক্রিকেট সম্পর্ক বন্ধ রয়েছে বহুদিন ধরে। এমনকি আইসিসির কাছে ভারতের অনুরোধ, কোনো টুর্নামেন্টেও যেন ভারত-পাকিস্তানকে একই গ্রুপে না ফেলা হয়। পাকিস্তানের বিপক্ষে কোনো দ্বি-পাক্ষিক সিরিজ তো খেলবেই না ভারত; কখনও-সখনও আইসিসির টুর্নামেন্টে মুখোমুখি হওয়ার সম্ভাবনাকেও মুছে দেয়ার পরিকল্পনা নিয়ে রেখেছে তারা।

কিন্তু ভারত না চাইলেও অনুর্ধ্ব-২৩ পর্যায়ের ক্রিকেটে বাংলাদেশেই মুখোমুখি হয়ে যাচ্ছে ভারত এবং পাকিস্তান। মার্চের ১৫ তারিখ থেকে বাংলাদেশের কক্সবাজারে শুরু হতে যাওয়া অনুর্ধ্ব-২৩ ইমার্জিং ট্রফিতে মুখোমুখি হচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ।

আট দলকে নিয়ে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে এশিয়ান চার টেস্ট প্লেইং দেশের সঙ্গে খেলবে আরও চারটি এশিয়ান এসোসিয়েট দেশ। আফগানিস্তান, হংকং, নেপাল এবং আরব আমিরাত। অনুর্ধ্ব-২৩ দলের ক্রিকেটারদের নিয়ে এই টুর্নামেন্ট হলেও প্রতিটি দেশই তাদের জাতীয় দল থেকে চারজন করে ক্রিকেটার রাখতে পারবে। তাদের বয়স যতই হোক।

১৫ই মার্চ থেকে শুরু হওয়ার পর এই টুর্নামেন্ট চলবে টানা ১১দিন, ২৬ মার্চ পর্যন্ত। তবে এখনও পর্যন্ত কোনো সূচি তৈরি হয়নি। যে কারণে এখনও নির্ধারিত হয়নি, কয় তারিখে তারা মুখোমুখি হচ্ছে সেটা এখনও জানা যায়নি। সূচি নির্ধারিত হলেই হয়তো ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া নিয়ে উত্তেজনা শুরু হবে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্মকর্তা এমভি শ্রীধর ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে আলাপকালে বলেন, ‘ভারত-পাকিস্তান কোনো দ্বিপাক্ষিক সিরিজ নয়, আট দলের একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে কক্সবাজারে। এটা এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) টুর্নামেন্ট। আমরা এখানে যাবো। ভারত এখানে একটি দল পাঠাবে।’

ওই টুর্নামেন্টের সময় ভারতে চলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রিকেট সিরিজ। এ কারণে, এই টুর্নামেন্টে ভারত জাতীয় দলের কোনো ক্রিকেটার পাঠাতে পারবে কি না সন্দেহ রয়েছে। তবে, বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে অংশ নিয়ে সুবিধাটা আদায় করে নিতে চায় তারা।

আইএইচএস/জেআইএম