আজ একদিনেই ঘটেছে এত ঘটনা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:০০ পিএম, ১১ আগস্ট ২০১৯

খেলাধুলার ইতিহাসে স্মরণীয় একটি দিন আজ। কেউ যদি বলে, ‘অ্যা ডে অব চ্যাম্পিয়ন্স’- তাহলে মনে হয় খুব একটা কম বলা হবে না। কারণ, কাকতালীয়ভাবে এই একটি দিনে ক্রীড়াঙ্গনে বেশ কয়েকটি স্মরণীয় ঘটনা ঘটে গেছে। যে কারণে খোদ ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি একে অ্যা ডে অব চ্যাম্পিয়ন্স হিসেবেই আখ্যায়িত করেছে।

আজ ইংরেজি আগস্ট মাসের ১১ তারিখ। এই দিনে ক্রীড়াঙ্গনে প্রথম বড় ঘটনাটি ঘটেছিল ২০০৫ সালে। টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার অসি কিংবদন্তি, স্পিন জাদুকর শেন ওয়ার্ন টেস্ট ক্রিকেটে ৬০০তম উইকেটের দেখা পেয়েছিলেন।

সেবার অ্যাশেজের তৃতীয় টেস্টে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসেই ৪ উইকেট নিয়েছিলেন ওয়ার্ন। ম্যাচটি ড্র হয়েছিল। তবে ৬০০ উইকেটের মাইলফলক এই ম্যাচের প্রথম দিনই স্পর্শ করেন তিনি।

২০০৮ সালের বেইজিং অলিম্পিকে সুইমিং পুলে ঝড় তুলেছিলেন মার্কিস সাঁতারু মাইকেল ফেলপস। মোট ৮টি স্বর্ণ জিতেছিলেন তিনি। এর মধ্যে ১১ আগস্ট জয় করেন ১০০ মিটার ফ্রি-স্টাইল রিলে। এই ইভেন্টে তিনি এবং তার সতীর্থরা গড়েন অলিম্পিক রেকর্ড।

২০১৩ সালের এই দিনে রাশিয়ার রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জয় করেন উসাইন বোল্ট। ৯.৭৭ সেকেন্ড সময় নিয়ে তিনি পেছনে ফেলেন জাস্টিন গ্যাটলিনকে।

আজকের এই দিনে ওয়ানডে ক্রিকেটে নিজের ৩০০তম ম্যাচ খেলতে নামছেন ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল। ভারতের বিপক্ষে পোর্ট অব স্পেনে আজ এই ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

আইএইচএস/পিআর