নাম লিখলেন নাদালের পাশে

রেকর্ড গড়েই অস্ট্রেলিয়ান ওপেন জিতে নিলেন জকোভিচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩

হাড্ডাহাড্ডি লড়াই’ই হলো নোভাক জকোভিচ আর স্টেফানোস সিসিপাসের মধ্যে। রড লেভার এরেনায় প্রায় তিন ঘণ্টার লড়াই শেষে গ্রিক টেনিস তারকা সিসিপাসকে ৬-৩, ৭ (৭)-৬(৪), ৭ (৭)-৬(৫) সেটে হারিয়ে রেকর্ড ১০ম অস্ট্রেলিয়ান ওপেন গ্র্যান্ড স্লাম জিতে নিলেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ।

শুধু ১০ম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপাই নয়, জকোভিচ বসে গেলেন রাফায়েল নাদালের পাশেও। পুরুষ টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্লাম জয় করেছেন নাদাল। এবারের অস্ট্রেলিয়ান ওপেন জিতে জকোভিচেরও মোট ২২টি গ্র্যান্ডস্লাম জয় হয়ে গেলো তার।

এ নিয়ে গত ৫ বছরে চারটি অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন সার্বিয়ান এই তারকা। তবে, তার জন্য এবারের জন্য একটু বেশি গুরুত্ববহ। গত বছর কোভিড-১৯ এর ভ্যাকসিন না নেয়ার কারণে মেলবোর্নে এসেও গ্রেফতার হতে হয় তাকে। আটক থাকার পর অস্ট্রেলিয়ান ওপেন না খেলেই দেশে ফিরে যেতে হয় বিশ্বসেরা এই টেনিস তারকাকে।

এবার সেই টুর্নামেন্ট খেলতে এসে পড়েছিলেন ইনজুরিতে। ডান পায়ের উরুর ব্যথা, হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অনেকেই ভেবেছিলো, হয়তো কোয়ার্টার ফাইনালেই র‌্যাকেট তুলে রেখে টুর্নামেন্টকে বিদায় জানাতে পারেন ৩৫ বছর বয়সী এই তারকা; কিন্তু না, ইনজুরি তাকে দমিয়ে রাখতে পারেনি। অদম্য অভিযাত্রা নিয়ে এগিয়ে গেছেন জকোভিচ এবং শেষ পর্যন্ত টুর্নামেন্ট জয় করেই ক্ষ্যান্ত হলেন।

চিচিপাসের ফোরহ্যান্ডটা কোর্টের বাইরে পড়তেই মাথায় হাত দিয়ে একটা ইঙ্গিত করলেন জকোভিচ। দর্শকদের সামান্য অভিবাদন জানিয়ে সটান উঠে গেলেন দর্শকাসনে, যেখানে ছিলেন তার কোচ গোরান ইভানিসেভিচ এবং বাকিরা। উল্লাস করতে করতেই শুয়ে পড়লেন।
জোকোভিচের চোট ফেটে বেরোচ্ছিল পানি। এর আগে কোনোদিন ট্রফি জেতার পর এতটা কাঁদতে দেখা যায়নি তাকে। ৩৫ বছরে ২২তম গ্র্যান্ড স্ল্যাম জেতার জন্য যে এই কান্না নয়, এটা প্রায় সবাই বুঝতে পেরেছেন। নিঃসন্দেহে এক বছর আগের ঘটনা মনে পড়ে যাচ্ছিল তার।

শুধু শিরোপা জয়ই নয়, সে সঙ্গে টেনিসের র‌্যাংকিংয়ে কার্লোস আলকারাজকে সরিয়ে শীর্ষস্থান ফিরে পেলেন জকোভিচ। এর আগে ৩৭৩ সপ্তাহ র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন তিনি। শুরু হল ৩৭৪তম সপ্তাহ।

পুরস্কার নিতে যখন জকোভিচ মঞ্চে উঠলেন তখন রড লেভার এরিনার ভিতর এবং বাইরে গম গম করছে ‘জকোভিচ’, ‘জকোভিচ’ চিৎকারে। নিজের আবেগকে সামলে নিয়ে জোকার বললেন, ‘আমার ক্যারিয়ারের সেরা গ্র্যান্ড স্ল্যাম জয়। ধন্যবাদ চিচিপাস আমাকে সম্মান জানানোর জন্য। আমরা কোর্টে একে অপরের বিরুদ্ধে লড়াই করি; কিন্তু আমাদের উচিত সব সময় প্রতিপক্ষকে সম্মান করা।’

‘চিচিপাস এবং আমি খুব ছোট একটা দেশ থেকে এসেছি। গ্রিস এবং সার্বিয়াতে টেনিস খেলার তেমন চল নেই। আমাদের সামনে কোনও আদর্শ ছিল না। এমন কেউ ছিল যাকে দেখে আমরা শিখব। কিন্তু আমরা নিজেদের তৈরি করেছি। আমার মনে হয় যত বেশি কঠিন পরিস্থিতির মধ্যে একজন পড়বে, তত শক্তিশালী হয়ে উঠবে।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।