বিশ্বকাপ দলে নেই শৃঙ্খলা ভঙ্গকারী আরচার রোমান সানা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ০৮ মে ২০২৩

আবাসিক ক্যাম্পের সতীর্থ এক নারী আরচারকে মারধর করে গত নভেম্বর থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ আছেন রোমান সানা। গত বছর ১৫ নভেম্বর তাকে বের করে দেওয়া হয় ক্যাম্প থেকে। পরে জঘন্য অপরাধের জন্য ক্ষমা চেয়ে ফেডারেশনকে চিঠি দিয়েছিলেন রোমান।

গত ৭ মার্চ ফেডারেশনের জরুরি সভায় শর্তসাপেক্ষে রোমানের শাস্তি প্রত্যাহার করা হয়। যার অন্যতম শর্ত হচ্ছে-ক্যাম্পে থাকতে পারবেন না, অনুশীলন করতে হবে অনাবাসিক। কারণ, তাকে ক্যাম্পে উঠিয়ে ঝুঁকি নিতে চায়নি ফেডারেশন।

অনুশীলনের সুযোগ দেওয়া হলেও তাকে আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে দেওয়া হবে কিনা, তা নির্ভর করবে রোমানের আচরণের ওপর। গত দুই মাসেও সে শর্ত পূরণ করতে পারেননি রোমান সানা।

নিজের আচরণে কোচ এবং ফেডারেশন কর্মকর্তাদের সন্তুষ্ট করতে না পারায় এখনো ক্যাম্পে ওঠার অনুমতি দেওয়া হয়নি রোমানকে। যে কারণে, আরেকটি টুর্নামেন্টে দল সাজানো হয়েছে তাকে বাইরে রেখেই।

আগামী ১৬ থেকে ২১ মে চীনের সাংহাইয়ে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড কাপ আরচারি স্টেজ-২। রোববার দিবাগত রাতে ৫ জন খেলোয়াড় নিয়ে চীন যাচ্ছেন দলের কোচ মার্টিন ফ্রেডরিক। প্রথমে ৬ জন খেলোয়াড় যাওয়ার কথা থাকলেও পরে বাদ দেওয়া হয়েছে দেশসেরা নারী আরচার দিয়া সিদ্দিকীকে। এর আগে তুরস্কে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কাপ স্টেজ-১ এ দিয়া নিজের মতো করে পারফরম্যান্স করতে পারেননি।

আগামী ৫ থেকে ১০ জুন সিঙ্গাপুরে হবে এশিয়া কাপ স্টেজ-৩। এশিয়ান গেমসের আগে এশিয়া কাপই হবে সর্বশেষ আন্তর্জাতিক প্রতিযোগিতা। সিঙ্গাপুরের জন্য দিয়া সিদ্দিকী যাতে নিজেকে ভালোভাবে তৈরি করতে পারেন সেজন্য সময় দেওয়া হয়েছে। যে কারণে বিশ্বকাপ দলে তাকে রাখা হয়নি বলে জাগো নিউজকে জানিয়েছেন কোচ মার্টিন ফ্রেডরিক।

দিয়া সিদ্দিকী বলেছেন, ‘ওয়ার্ল্ড কাপ স্টেজ-১ তে যে পারফরম্যান্স করেছি তাতে আমি নিজেই সন্তুষ্ট না। এশিয়া কাপের আগে এক মাস সময় আছে। ওখানে যাতে ভালো করতে পারি সেজন্য আমি কঠিন অনুশীলন করবো।’

রোমান সানার দলে না থাকা প্রসঙ্গে কোচ মার্টিন ফ্রেডরিক বলেন, ‘সে (রোমান) এখনো সাসপেনশনে আছে। আবাসিক ক্যাম্পে থেকে অনুশীলনের সুযোগ নেই তার। রোমান সম্পর্কে আরো কিছু জানতে হলে আপনাকে ফেডারেশনে যোগাযোগ করতে হবে।’

ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ এর দল নিয়ে কোচ বলেন, ‘আমি ৫ জন আরচার নিয়ে যাচ্ছি। তারা হলেন-রিকার্ভে হাকিম আহমেদ রুবেল এবং কম্পাউন্ডে আশিকুজ্জামান, নেওয়াজ আহমেদ রাকিব, সোহেল রানা ও বন্যা আক্তার।’

বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপলের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ‘আমি দেশের বাইরে আছি। এখনই ঢাকায় রওয়ানা দেবো। যে কারণে বিস্তারিত বলতে পারছি না। এতটুকুই বলবো রোমান নেই বিশ্বকাপ দলে।’

আরআই/এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।