জানেন কি

বৃষ্টিতে ঘরের গ্যাজেটের সুরক্ষায় কী করবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১৬ আগস্ট ২০২৩

বর্ষার সময়টাতে আবহাওয়া কিছুটা স্যাঁতসেঁতে থাকে। যে কোনো সময় বৃষ্টি, বজ্রপাত হচ্ছে। এসময় ঘরের আসবাবপত্রের মতো গ্যাজেটগুলোর বাড়তি যত্ন নিতে হবে। যে কোনো সময় সমস্যা হতে পারে ঘরে থাকা টিভি, ফ্রিজ, এসি, এয়ারকুলার, রাউটার সহ বিভিন্ন ইলেকট্রিক গ্যাজেটের।

জেনে নিন বৃষ্টির সময় ঘরের গ্যাজেটগুলোর কীভাবে যত্ন নেবেন-

>> বৃষ্টির সময় গ্যাজেটগুলোকে শুকনো রাখার চেষ্টা করুন। এমনিতেই এ সময় পরিবেশ কিছুটা স্যাঁতসেঁতে থাকে তাই গ্যাজেটগুলো শুকনো আছে কি না তা খেয়াল রাখুন।

আরও পড়ুন: বর্ষায় এয়ারকুলার ব্যবহারে যা খেয়াল রাখবেন

>> স্মার্টফোন, স্মার্টওয়াচ বা যেগুলো নিয়মিত ব্যবহার করছেন সেগুলোতে ওয়াটার প্রুফ কাভার ব্যবহার করুন।

>> সিলিকা জেল ব্যবহার করতে পারেন। ইলেকট্রনিক গ্যাজেট সংরক্ষণে সিলিকা জেল খুবই ভালো কাজ করে। ড্রয়ার, ব্যাগ বা যে স্টোরেজে আপনার গ্যাজেটগুলো রাখেন সেখানে কয়েকটি সিলিকা জেল প্যাক রাখুন। সিলিকা জেল আশপাশের থেকে অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে।

>> বৃষ্টি বা বজ্রপাত হলে সব ডিভাইস থেকে বৈদ্যুতিক লাইন বিচ্ছিন্ন করুন। এমনকি আইপিএসের সঙ্গেও যুক্ত করে রাখবেন না। কারণ এ সময় বৈদ্যুতিক পাওয়ার ওঠা নামা করে। ফলে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে।

>> ইলেকট্রনিক গ্যাজেটগুলো চার্জে দেওয়ার সময় খেয়াল রাখুন চার্জিং পোর্ট শুকনো আছে কি না। চার্জিং পোর্টে আদ্রতা জমা হতে পারে। একটি নরম ব্রাশ বা তুলা দিয়ে আপনার ডিভাইসের চার্জিং পোর্টগুলো নিয়মিত পরিষ্কার করুন।

সূত্র: টেকগিগ

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।