১৫০ কর্মী ছাঁটাই করলো নেটফ্লিক্স

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ১৮ মে ২০২২

ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে নেটফ্লিক্স এখন সবচেয়ে জনপ্রিয়। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই। বর্তমানে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। তবে কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে।

মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্ল্যাটফর্মটি। যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সে গত এক দশকে এই প্রথম বার এমনটা ঘটল। তার জেরেই ১৫০জন কর্মীকে ছাঁটাই করেছে বিশ্বের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

গত মঙ্গলবার (১৭ মে) এক বিবৃতিতে নেটফ্লিক্স গ্রাহকসংখ্যা কমায় ১৫০ কর্মী ছাঁটাইয়ের এ ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অফিস থেকে এ কর্মী ছাঁটাই করা হয়। এ সংখ্যা উত্তর আমেরিকায় কাজ করা কর্মীদের মাত্র ২ শতাংশ।

তবে কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হচ্ছে, তা প্রকাশ করেনি নেটফ্লিক্স। লস অ্যাঞ্জেলেস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিক্রুটিং, কমিউনিকেশন ও কনটেন্ট বিভাগ থেকে এই কর্মী ছাঁটাই করছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্স বিবৃতিতে বলেছে, ‘কোম্পানির রাজস্ব কমে যাওয়ার কারণে কর্মী ছাঁটাই করা হচ্ছে। আমরা কর্মীদের ছাঁটাই করতে চাই না। তারপরও এবারের এ পরিবর্তন প্রাথমিকভাবে কর্মীর ব্যক্তিগত পারফর্মেন্সের চেয়েও ব্যবসায়িক চাহিদার কারণে করা হচ্ছে।’

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই এ ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দাম ২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬২ ডলারে। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকার কিছু বেশি। নেটফ্লিক্সের এমন ক্ষতির মুখে পড়ার কারণ জানিয়ে সংস্থাটি। কারণ হিসেবে করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাসওয়ার্ড শেয়ারকেই দায়ী করেছে সংস্থাটি।

এছাড়াও সাম্প্রতিক বছরগুলোতে ডিজনি প্লাস, এইচবিও, আমাজন প্রাইম ভিডিওসহ আরও কয়েকটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাজারে আসায় চরম প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছে নেটফ্লিক্সকে। এতে গত তিন মাসে সংস্থাটির গ্রাহকসংখ্যাও নিম্নমুখী দেখা যাচ্ছে।

শেয়ারহোল্ডারদের কাছে লেখা এক চিঠিতে নেটফ্লিক্স আশঙ্কা জানিয়েছিল, আগামী মে থেকে জুলাই মাস পর্যন্ত পরবর্তী তিন মাসে তাদের গ্রাহকসংখ্যা আরও ২০ লাখ কমতে পারে। এমন অবস্থায় পাসওয়ার্ড বিনিময়ের মাধ্যমে একই অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপের ইঙ্গিত দেয় কর্তৃপক্ষ। এখন নতুন সদস্যদের সাইন আপকে গুরুত্ব দিয়ে নজরদারি চালাবে তারা।

কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি সংস্থাটি নিজস্ব কনটেন্টও কাটছাঁট করছে। চলতি মাসের শুরুর দিকে ব্যয় কমানোর জন্য মেগান মার্কেল নির্মিত অ্যানিমেটেড সিরিজ ‘পার্ল’-এর পরবর্তী সিরিজ উন্নয়ন বাতিল করে দিয়েছে। মূলত আর্থিক ক্ষতি পুষিয়ে নিতেই কর্মী ছাঁটাইসহ আরও কিছু পদক্ষেপ নিচ্ছে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]