সঙ্গীকে চুম্বন করা নিষেধ যেসব দেশে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

ভালোবাসার সপ্তাহ চলছে। আজ কিস ডে বা চুম্বন দিবস। আলিঙ্গন দিবসের পরের দিন পালিত হয় চুম্বন দিবস।

১৩ তারিখে উদযাপিত এই দিনের জন্য প্রতিটি দেশের দম্পতি অধীর আগ্রহে অপেক্ষা করে। এটি এমন একটি বিশেষ উপলক্ষ, যখন দুজন ব্যক্তি চুম্বনের মাধ্যমে তাদের ভালবাসা প্রকাশ করে।

আরও পড়ুন: ভালোবাসা দিবসে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ‘বাংলার তাজমহলে’

তবে এমন কিছু দেশ আছে, যেখানে চুম্বনের জন্য মানুষকে শাস্তি দেওয়া হয়। এমনকি এজন্য জেলও খাটতে হয়।

আপনি যদি না জেনে এসব দেশে হানিমুন সেলিব্রেট করতে যান, তাহলে বিপদে পড়তে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কোন দেশে বা স্থানে সঙ্গীকে চুম্বন করা থেকে বিরত থাকবেন-

মধ্যপ্রাচ্য

মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই জনসম্মুখে স্ত্রীকে চুম্বন করা নিষিদ্ধ। যদি কাউকে এই কাজ করতে দেখা যায়, তাহলে সেখানকার পুলিশ জরিমানাসহ জেলেও দিতে পারে।

আরও পড়ুন: যে ঝরনার পানি গড়িয়ে পড়ে উল্টো দিকে

স্থানীয়রা এই বিষয়গুলো সম্পর্কে ভালো জানেন, তবে বিদেশিরা প্রায়শই এখানে কঠোর আইনের মুখোমুখি হন।

২০০৯ সালে এক ব্রিটিশ দম্পতি দুবাইয়ের একটি পাবলিক প্লেসে চুম্বন করতে গিয়ে ধরা পড়েছিলেন। তাদের তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

শুধু তাই নয়, এখানে ট্যাক্সিতে বসে সঙ্গীকে চুম্বনের দায়ে এক ভারতীয় দম্পতিকে এক বছরের কারাদণ্ড দেওয়ার ঘটনাও ঘটেছে। তাই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গিয়ে প্রকাশ্যে এমনটি করবেন না।

আরও পড়ুন: প্রমিজ ডে’তে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ঢাকার কাছেই ‘মিনি পতেঙ্গায়’

ভারত

ভারতের সংস্কৃতি ও সভ্যতা সারা বিশ্বে প্রশংসিত। সেখানে গিয়েও আপনি প্রকাশ্যে কোন ধরনের লজ্জাজনক কাজ করতে পারবেন না।

এক্ষেত্রে পুলিশ আপনাকে ৩ মাসের জেল দিতে পারে কিংবা অনেক অর্থ জরিমানাও দিতে হতে পারে।

২০০৭ সালে নয়াদিল্লিতে এইডস সচেতনতামূলক অনুষ্ঠানে শিল্পা শেঠিকে চুমু খাওয়ার জন্য অভিনেতা রিচার্ড গেরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল।

আরও পড়ুন: প্রমিজ ডে’তে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ঢাকার কাছেই ‘মিনি পতেঙ্গায়’

ইন্দোনেশিয়া

সর্বাধিক সংখ্যক মুসলমানের এই দেশ কঠোরভাবে ইসলামী ঐতিহ্য অনুসরণ করে। পাবলিক প্লেসে চুম্বন করা বা কোনো ধরনের ভালোবাসা প্রদর্শন করা এখানে নিষিদ্ধ। এতে করে ৫ বছরের কারাদণ্ড বা আড়াই কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

জাপান

ভারতের মতো, টোকিও তার সংস্কৃতি বা সভ্যতাকে শীর্ষে রাখে। এমন পরিস্থিতিতে পাবলিক প্লেসে চুম্বন করা বা লজ্জাজনক কাজ করার জন্য আছে কঠোর শাস্তি।

শাস্তির পাশাপাশি জরিমানাও দিতে হতে পারে। সেজন্য যখনই জাপানে বেড়াতে যাবেন, মনে রাখবেন এখানকার সভ্যতা যেন আঘাত না পায়।

আরও পড়ুন: তাজমহল নির্মাণের পর সত্যিই কি শ্রমিকদের হাত কেটে দেওয়া হয়েছিল?

চীন

২০০৬ সালের ১৪ ফেব্রুয়ারি পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিংয়ে ভ্যালেন্টাইনস ডে’তে একটি রেস্তোরাঁয় একজন চীনা ব্যক্তি তার সঙ্গীকে চুম্বন করার চেষ্টা করেছিল।

এ সময় তাকে জেল ও জরিমানা দিতে হয়েছিল। অন্যান্য দেশের মতো চীনও পাবলিক প্লেসে এ ধরনের জিনিস ঠেকাতে কঠোর নিয়ম মেনে চলতে বলে।

উপরে উল্লেখিত দেশগুলো ছাড়াও ইউরোপের কয়েকটি দেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, দক্ষিণ আফ্রিকা ও আমেরিকার কয়েকটি দেশ জনসম্মুখে চুম্বনের উপর কঠোর নিয়ম করেছে।

সূত্র: প্রেসওয়ার ১৮

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।