জাবিতে দুর্নীতি : শিক্ষার্থীদের আন্দোলনে টিআইবির একাত্মতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ২৯ আগস্ট ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির অভিযোগে চলা শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ-বিক্ষোভে একাত্মতা প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবিলম্বে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের দাবি নিতে বৃহস্পতিবার এক বিবৃতিতে আহ্বান জানিয়েছে সংস্থাটি। সেইসঙ্গে জীববৈচিত্রের জন্য হুমকিস্বরূপ ‘অপরিকল্পিত উন্নয়ন’ কার্যকম বিষয়ে স্বচ্ছতার ঘাটতি দূরীকরণ ও উত্থাপিত দুর্নীতির বিরুদ্ধে সুষ্ঠু তদন্তের কথা বলেছে টিআইবি।

দুর্নীতিতে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিতের আহ্বান জানিয়ে টিআইবি বলছে, ‘গণমাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ছাত্রাবাস নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের জন্য বিশ্ববিদ্যালয় স্থান নির্ধারণ, গাছ অপসারণ, উন্নয়ন কাজের দরপত্র প্রক্রিয়া ইত্যাদিতে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের সঙ্গে অনৈতিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের লেনদেনের ভাগবাটোয়ারাসহ গুরুতর অনিয়ম, স্বচ্ছতার ঘাটতি ও দুর্নীতির অভিযোগের তথ্য প্রকাশ পায়। এ জন্য শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন করছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশানুরূপ জবাব দিতে ব্যর্থ হয়েছে।’

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে সব ধরনের উন্নয়ন কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা অপরিহার্য। সব উন্নয়ন কার্যক্রমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকারীর দায়িত্ব অর্পিত রয়েছে। এ ক্ষেত্রে ব্যর্থতার পরিপ্রেক্ষিতে জাবিতে উন্নয়ন কার্যক্রমের দুর্নীতিবিষয়ক বিভিন্ন বিষয়ে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন তাদের নৈতিক অধিকার এবং এ বিষয়ে তাদের সব জিজ্ঞাস্য ও দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যথাযথ উদ্যোগ গ্রহণ না করতে পারা অনভিপ্রেত ও বিব্রতকর।’

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন প্রকল্পে ‘অপরিকল্পিত’ মহাপরিকল্পনা বাস্তবায়ন, বরাদ্দকৃত অর্থে অনিয়ম ও সাংবাদিক হেনস্তার প্রতিবাদে আন্দোলন কর্মসূচি গত রোববার থেকে অব্যাহত রয়েছে।

উন্নয়ন প্রকল্পের বরাদ্দ থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা দেয়ার অভিযোগের বিচারবিভাগীয় তদন্ত, উন্নয়ন প্রকল্পের মহাপরিকল্পনা পুনর্বিন্যাস ও আবাসিক হল নির্মাণের স্থান পুনর্নির্ধারণের দাবিতে মঙ্গলবার রাতে মশাল মিছিল করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এইচএস/জেডএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com