ভোলায় ৪ জন নিহতের ঘটনায় জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় মুসল্লিদের বিক্ষোভ মিছিলে পুলিশের হামলা ও হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচির শুরুতে দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। এরপর শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়।

বিক্ষোভ মিছিলে স্লোগানের মাধ্যমে শিক্ষার্থীরা ভোলায় সংঘর্ষে নিহতের ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবি জানান। পাশাপাশি দোষীদর চিহ্নিত করে দ্রুত শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করে একটি স্ট্যাটাস দেয়া হয়েছিল। এ ঘটনার পেছনে জড়িতদের বিচারের দাবিতে ভোলায় বিক্ষোভ মিছিলে কিছু যুবকের উসকানিতে বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় পুলিশ। এতে চারজন নিহত হন। এসব উসকানিদাতাদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

প্রসঙ্গত, ফেসবুকে মহানবীকে (সা.) কটূক্তির অভিযোগে ভোলার বোরহানউদ্দিন উপজেলার ঈদগাহ মসজিদ চত্বরে ‘তৌহিদি’ জনতার ব্যানারে রোববার সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাকা হয়। তবে পুলিশের হস্তক্ষেপে সকাল ১০টার মধ্যে সংক্ষিপ্ত মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করা হলে পরে আসা লোকজন মোনাজাত পরিচালনাকারী দুই ইমামের ওপর চড়াও হয়।

এতে বাধা দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে গ্রামবাসী। এ সময় পুলিশ গুলি ছুড়লে চারজন নিহত হন। সংঘর্ষে ১০ পুলিশসহ দেড় শতাধিক মানুষ আহত হন।

এএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]