জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড সম্পন্ন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগ ও বাংলাদেশ রসায়ন সমিতির যৌথ আয়োজনে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড সম্পন্ন হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুপুর আড়াইটায় অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডের ফাইনাল রাউন্ডে দেশের বিভিন্ন কলেজের ৭০ জন শিক্ষার্থী অংশ নেন। এদের মধ্যে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেন নটরডেম কলেজের শিক্ষার্থী আর্য কর, দ্বিতীয় হয়েছেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী তামিম মোহাম্মদ রাঈদ এবং সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী মো. আহাদ ইসলাম তালুকদার তৃতীয় স্থান অর্জন করেন।

আরও পড়ুন>> ৫ জন প্রভাষক নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

এরপর বিজয়ী ১০ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। জানা গেছে, সেরা ১০ জনের মধ্যে বাচাইকৃত প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে পাঠানো করা হবে।

অনুষ্ঠানে জবির রসায়ন বিভাগের চেয়ারম্যান ও দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডের সমন্বয়ক অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, আগামীর বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তোমাদের মতো খুদে রসায়নবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের সুনাম বৃদ্ধি করতে হবে।

জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড সম্পন্ন

বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক বলেন, রসায়নে অবদান বৃদ্ধির জন্য প্রতি বছর আমরা জাতীয়ভাবে এই অনুষ্ঠান আয়োজন করে থাকি। শিক্ষার্থীরা যেন দেশে-বিদেশে তাদের দক্ষতার পরিচয় দিতে সক্ষম হয় সেজন্যই বাংলাদেশ রসায়ন সমিতির এই প্রচেষ্টা।

আরও পড়ুন>> গভর্নিং বডি বর্জনের ঘোষণা আইডিয়াল কলেজের শিক্ষকদের

ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।

গত ১৪ জানুয়ারি ভার্চুয়ালি দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড উদ্বোধন করা হয়।

শান্ত রায়হান/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।