অ্যাসিড ঢেলে ২ ব্যক্তির চোখ নষ্ট, ১০ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৪:০২ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৯

সিলেটের গোয়াইনঘাট উপজেলার উত্তর রাউৎগ্রামে অ্যাসিড নিক্ষেপ মামলায় ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার দুপুরে সিলেটের জেলা ও দায়র জজ কে এম রাশেদুজ্জামান রাজা এ রায় ঘোষণা করেন।

রায়ে দণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন বিচারক। জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার উত্তর রাউৎগ্রামের আব্দুস সালাম, মো. নুরুল মিয়া, আলতাব মিয়া, শামসুল ইসলাম সাদ্দাম, আব্দুর রহিম, আয়াত উদ্দিন, মাসুক মিয়া, মোহাম্মদ আলী, আব্দুর রশিদ রুবেল মিয়া। দণ্ডপ্রাপ্তরা সবাই কারাগারে রয়েছেন।

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট শামসুল ইসলাম বলেন, এ রায়ে রাষ্ট্রপক্ষ খুশি। এ রায়ের মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠিত হলো।

তিনি বলেন, গোয়াইনঘাট থানার অ্যাসিড দমন আইন ২০০২-এর ৫(ক)/৭ ধারায় অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৩ সালের ২৬ মার্চ সকাল ৭টায় সিলেটের গোয়াইনঘাট থানার উত্তর রাউৎগ্রামে একটি পরিবারকে উচ্ছেদের জন্য বাড়িতে হামলা চালায় আসামিরা। এ সময় ওই পরিবারের সদস্য আজির উদ্দিন ও আলা উদ্দিনকে বাড়ির উঠানে বাঁশ দিয়ে পিটিয়ে পা ভেঙে দেন। সেই সঙ্গে তাদের চোখে অ্যাসিড ঢেলে দেন আসামিরা।

এতে তাদের চোখ চিরতরে নষ্ট হয়ে যায়। আলোচিত এ মামলার মোট ২৮ জন সাক্ষীর মধ্যে ১৭ জন সাক্ষ্য দিয়েছেন। তাদের মধ্যে ১৪ জনই ঘটনার প্রত্যক্ষদর্শী।

ছামির মাহমুদ/এএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]