থাকার কথা শুধু নারায়ণগঞ্জে, পৌঁছেছে ঠাকুরগাঁওসহ ৭৯টি শাখায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২৬ নভেম্বর ২০১৯

অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার দায়ে ঠাকুরগাঁওয়ে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গ্রাহকদের কাছ থেকে এক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে এটির বিরুদ্ধে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এটি সিলগালা করে। এসময় তার সঙ্গে জেলা সমবায় কর্মকর্তা আব্দুর রউফ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, দি স্মল ট্রেডার্স কো-অপারেটিভ সোসাইটি লি: সারাদেশে শাখা খুলে কার্যক্রম পরিচালনা করছে। এসব শাখা পরিচালনার বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না থাকায় এগুলো বন্ধের বিষয়ে ঢাকা সমবায় অধিদপ্তর থেকে ঠাকুরগাঁও জেলা সমবায় অফিসে একটি লিখিত নির্দেশনা এলে আমরা সেই মোতাবেক ঠাকুরগাঁও শহরের চৌরাস্তা শাখা ও রোড শাখায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি এবং সেগুলো সিলগালা করি।

এ বিষয়ে মামলা না হওয়ায় আমরা কাউকে গ্রেফতার করিনি। আমাদের জানামতে এ দুটি শাখায় জনবল নিয়োগের নামে কর্তৃপক্ষ প্রতিজনের কাছে ৪ লাখ টাকা করে উৎকোচ নিয়েছে এবং এ কো-অপারেটিভ ব্যাংকটি জেলায় গ্রাহকদের কাছ থেকে প্রায় এক কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

উল্লেখ্য, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ সোসাইটি লি: নারায়ণগঞ্জ জেলা সমবায় কার্যালয় হতে ১৯৭৬ সালে নিবন্ধিত হয়। যার নিবন্ধন নম্বর ১৮০১। পরবর্তীতে সংশোধিত নিবন্ধন নম্বর ০০১, ২৮/০৬/ ২০০৬ খ্রি.। নিবন্ধনে দেখা যায় যে এ সমবায় ব্যাংটির সকল কার্যক্রম শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কিন্তু কর্তৃপক্ষ সেই নিবন্ধনের অপব্যবহার করে ঠাকুরগাঁওয়ে ২টিসহ সারা দেশে ৭৯টি শাখায় তাদের আর্থিক কার্যক্রম পরিচালনা করে আসছিল।

এমএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।