৬৭ দিন পর স্বাভা‌বিক হ‌চ্ছে দৌলত‌দিয়া-পাটু‌রিয়ায় লঞ্চ চলাচল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০৫:২৩ এএম, ৩১ মে ২০২০

ক‌রোনাভাইরাস সংক্রমণ রো‌ধে দ‌ক্ষিণ-প‌শ্চিমাঞ্চ‌লের ২১ জেলার প্রবেশদ্বার হি‌সে‌বে প‌রি‌চিত দৌলত‌দিয়া-পাটু‌রিয়া নৌরু‌টে দীর্ঘ ৬৭ দিন লঞ্চ চলাচল বন্ধ থাকার পর পুনরায় লঞ্চ চলাচল শুরু হ‌তে হ‌চ্ছে। আজ রোবরার থে‌কে সরকা‌রের সকল নি‌র্দেশনা, সামা‌জিক দূরত্ব ও স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে এ রু‌টে লঞ্চ চলাচল শুরু কর‌তে যা‌চ্ছে কর্তৃপক্ষ।

এর আগে চল‌তি বছ‌রের ২৬ মার্চ সরকারি নি‌র্দেশনা অনুযায়ী ক‌রোনাভাইরা‌সের বিস্তার রোধে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। দীর্ঘদিন লঞ্চ চলাচল বন্ধ থাক‌ায় লঞ্চ মা‌লিক‌দের লোকসান হলেও যাত্রী ভাড়া বৃ‌দ্ধি করা হয়‌নি।

এ‌দিকে প্র‌তি‌দিন এ রু‌টের লঞ্চ ঘাট দি‌য়ে হাজ‌ার হাজার যাত্রী ল‌ঞ্চে নদী পারাপার হওয়ায় ক‌রোনাভাইরাস সংক্রমণের ঝুঁ‌কি থে‌কেই যা‌চ্ছে। যে কার‌ণে দৌলত‌দিয়া লঞ্চঘাট কর্তৃপক্ষ ঘা‌টে জীবাণুনাশক স্প্রে, সাবান দি‌য়ে হাত ধোয়া ও হ্যান্ড স্যা‌নিটাইজা‌রের ব্যবস্থা রে‌খে‌ছে। এছাড়া সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে যাত্রী প‌রিবহন কর‌া হবে ব‌লে জানি‌য়ে‌ছে ঘাট কর্তৃপক্ষ।

‌দৌলত‌দিয়া ঘাট লঞ্চ মা‌লিক স‌মি‌তির ম্যানেজার নুরুল আনোয়ার মিলন জানান, দীর্ঘ দুই মা‌সের বে‌শি সময় এ রু‌টে লঞ্চ চলাচল বন্ধ থাকায় লঞ্চ মা‌লিক‌দের অ‌নেক লোকসান হ‌য়ে‌ছে। আগামীকাল (আজ রোববার) থে‌কে আবার দৌলত‌দিয়া-পাটু‌রিয়া ও আরিচা রু‌টে মোট ৩৩টি লঞ্চ চলাচল কর‌বে। প্র‌তি‌টি লঞ্চেই স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে ও সামাজিক দূ‌রত্ব বজায় রে‌খে যাত্রী প‌রিবহন করা হ‌বে।

দৌলত‌দিয়া লঞ্চ ঘাট প‌রিবহন প‌রিদর্শক আফতাব হো‌সেন বলেন, সরকারের নি‌র্দেশনা অনুযায়ী রোববার থে‌কে লঞ্চ চলাচল শুরু হ‌বে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে যাত্রী প‌রিবহন করা হয়। এগুলো যেন নিশ্চিত করা হয় তা খেয়াল রাখ‌া হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) আরিচার নৌ নিরাপত্তা ও ট্রা‌ফিক ব্যবস্থাপনা বিভা‌গের সহকারী প‌রিচালক মো. ফ‌রিদুল ইসলাম জানান, সরকা‌র এবং বিআইডব্লিউটিএর সকল নি‌র্দেশনা মে‌নে রোববার থে‌কে দৌলত‌দিয়া-পাটুরিয়া ও আরিচা নৌরু‌টে লঞ্চ চলাচলের জন্য সকল লঞ্চ মা‌লিক‌দের নি‌র্দেশনা দেয়া হয়েছে।

রু‌বেলুর রহমান/এসআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]