তানুকে গ্রেফতারে সামাজিক মাধ্যমে নিন্দার ঝড়, মুক্তি দাবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১১ জুলাই ২০২১

ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার হয়েছেন জাগোনিউজ২৪.কমের জেলা প্রতিনিধি তানভীর হাসান তানু। এ ঘটনায় সর্বস্তরে নিন্দার ঝড় উঠেছে। তানুর মুক্তির দাবিতে এবং মামলা প্রত্যাহার চেয়ে জেলা প্রেসক্লাব চত্বরে বিক্ষোভ করেছেন সাংবাদিকরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম উত্তাল হয়ে উঠেছে। সাংবাদিক থেকে শুরু করে সাধারণ মানুষও ফেসবুক পোস্ট করে নিন্দা জানাচ্ছেন।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও এনটিভির জেলা প্রতিনিধি লুৎফর রহমান মিঠু ফেসবুকে পোস্ট করে লেখেন, ‘একটি সত্য সংবাদ করার পরই এভাবে মামলা দিয়ে সাংবাদিককে হয়রানি করা মানে দেশের কণ্ঠ চেপে ধরা। মামলা হওয়ার সঙ্গে সঙ্গে তানুকে গ্রেফতারের বিষয়ে আমি তীব্র ঘৃণা প্রকাশ করছি। পরবর্তীতে আমরা কঠোর আন্দোলনে যাব।’

জেলার আরেক সাংবাদিক জীবন হক লিখেছেন, ‘সাংবাদিক তানভীর হাসান তানুর নিঃশর্ত মুক্তি চাই। সত্য লেখা যদি অপরাধ হয়, তাহলে আমিও সেই অপরাধ বারবার করতে চাই।’

জেলার এক ব্যবসায়ী সেই পোস্টে কমেন্ট করেছেন, ‘সত্যের জয় হয় এটা এখন পুরাতন কথা। এখন সত্য মানেই আপনি হয়রানির শিকার।’

দৈনিক ইত্তেফাকের পঞ্চগড়ের প্রতিনিধি সাজ্জাদ লিখেছেন, ‘এভাবে এক সাংবাদিককে হয়রানি করা ঠিক না। এর তীব্র নিন্দা জানাই। এভাবে সত্য প্রকাশে বাধা দিতে থাকলে একসময় সত্য লেখা বা আলোচনা বন্ধ হয়ে যাবে।’

জনকণ্ঠের নীলফামারী প্রতিনিধি তাহমিম ববি তার ফেসবুক পোস্টে তানুর নিঃশর্ত মুক্তি চান। মুক্তি না দিলে কঠোর আন্দোলনের যাওয়ারও হুমকি দেন তিনি।

ফেসবুকজুড়ে ঘুরে বেড়াচ্ছে এমইন হাজারো পোস্ট ও কমেন্ট। আর সর্বত্র তানভীর হাসান তানুর নামে দেয়া মামলার প্রতিবাদ, নিন্দা ও মুক্তির দাবি চোখে পড়ছে।

এর আগে, শনিবার (১০ জুলাই) রাত ৮টার দিকে তানভীর হাসান তানুকে গ্রেফতার করা হয়। দিনগত রাত ১টার দিকে তানুর শ্বাসকষ্ট দেখা দিলে তাকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে পাঠান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীরুল ইসলাম।

তানু ঠাকুরগাঁও প্রেসক্লাবের দফতর সম্পাদক ও ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ঠাকুরগাঁও সদর হাসপাতালে বরাদ্দের বিপরীতে রোগীর খাবার পরিবেশনে অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশের জেরে তানুসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে শনিবার দুপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলা দায়ের করা হয়।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. নাদিরুল আজিজের দায়ের করা এ মামলায় তানু ছাড়া বাকি যে দুজনকে আসামি করা হয়েছে, তারা হলেন বাংলাদেশ প্রতিদিনের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি আব্দুল লতিফ লিটু ও নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি রহিম শুভ।

এসজে/বিএ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]