কক্সবাজার সিটি কলেজে পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ০৯ আগস্ট ২০২০

কক্সবাজার সিটি কলেজে থিয়েটার স্টাডিজ বিষয়ে পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা (মাস্টার্স, প্রফেশনাল) কোর্স কার্যক্রম ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে চালু হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে এক বছর মেয়াদী থিয়েটার স্টাডিজের পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি কার্যক্রম চলছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় বা ইউজিসি স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস) বা স্নাতক (সম্মান) বা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো শিক্ষার্থী এ কোর্সে ভর্তি হতে আবেদন করতে পারবেন।

এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমাজে শিল্পসংস্কৃতি চর্চার প্রয়োজনীয়তার তাগিদে কলেজের অধ্যক্ষ ক্য থিং অং তার সুদূরপ্রসারী পরিকল্পনায় প্রতিষ্ঠানটিকে এই অঞ্চলের নাটক তথা পারফরমিং আর্ট শিক্ষার এক তীর্থভূমিতে রূপান্তরের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। সেই লক্ষ্যে দৃষ্টিনন্দন কলেজ ক্যাম্পাসে জাতীয় বিশ্ববিদ্যায়ের অধীনে এক বছর মেয়াদী এই কোর্সটিতে একঝাঁক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর তত্ত্বাবধানে প্রায়োগিক ও তত্ত্বীয় শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো ভর্তি কার্যক্রম এখন চলছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুসারে ১২ আগস্ট পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। ন্যূনতম তিন বছর মেয়াদী ডিগ্রি (পাস) বা চার বছর মেয়াদী স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থী এখানে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এখানে বয়সসীমা নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। অর্থাৎ যে কোনো বয়সী মানুষের জন্য এখানে প্রাতিষ্ঠানিক শিক্ষাগ্রহণের সুযোগ উন্মুক্ত। প্রাকৃতিক নৈসর্গের ভেতর এমন ধরনের জ্ঞানার্জন প্রক্রিয়ার দৃষ্টান্ত বাংলাদেশে বিরল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সময়ের সাথে তাল মিলিয়ে থিয়েটার চর্চার মধ্য দিয়ে একজন শিক্ষার্থীর লাইফ স্কিল ডেভেলপমেন্ট প্রসঙ্গে যথেষ্ট সচেতন এখানকার শিক্ষকমণ্ডলী। মানবিক মূল্যবোধ বিকাশসহ একজন শিক্ষার্থীকে এক্সপ্রেসিভ করে তোলার জন্য সর্বাত্মক চেষ্টা করে যান তারা। থিয়েটার চর্চার মধ্য দিয়ে একজন শিক্ষার্থী যেন বেঁচে থাকার আশা খুঁজে পান, হতাশাকে দূরীভূত করতে পারেন, জীবনকে সম্ভোগ করতে পারেন, এমন সব লক্ষ্যের পাশাপাশি প্রফেশনাল লাইফের চ্যালেঞ্জটাও যেন তারা আত্মবিশ্বাসের সাথে মোকাবেলা করতে পারেন, সেই বিষয়টি বিবেচনায় রেখে এখানে পরিচালিত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

কলেজে ভর্তির আবেদন সংগ্রহ করা যাবে ক্যাম্পাস থেকে। এ সংক্রান্ত আরও তথ্য জানা যাবে www.nu.ac.bd/admissions ওয়েবসাইটে। কলেজ সম্পর্কিত তথ্য জানা যাবে www.cbcc.edu.bd ওয়েবসাইট ও www.facebook.com/theatrestudies.cbcc পেজে।

এইচএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]