৩ বছরের ছুটি নিয়ে ৫ বছর অস্ট্রেলিয়ায়, মাউশি কর্মকর্তা বরখাস্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ৩০ মার্চ ২০২৩

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) সাধারণ শিক্ষা ক্যাডার সহকারী অধ্যাপক মোহাম্মদ কামাল উদ্দিনকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চশিক্ষার জন্য বিদেশ ভ্রমণে গিয়ে ফিরে না আসায় সরকারি চাকরিবিধি অনুযায়ী তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ চাকরিচ্যুত করার প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট মাধ্যমে এ তথ্য জানা গেছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, ইংরেজি বিভাগের শিক্ষক কামাল উদ্দিন ২০১৭ সালের ডিসেম্বর মাসে অস্ট্রেলিয়ায় মার্স্টাস ডিগ্রি করতে পাড়ি জমান। ২০২০ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত ছুটি নিয়ে বিদেশে এ কোর্স করতে গেলেও এখন পর্যন্ত তিনি কর্মস্থলে যোগদান করেননি। ২০২০ সালের ৩০ ডিসেম্বর তাকে কারণ দর্শানোর জন্য বলা হলেও তার জবাব দেননি।

এরপর গত বছর তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে একটি পত্র শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়।

জানা গেছে, এ পত্রের আলোকে গত ২৮ মার্চ মন্ত্রণালয় থেকে আরেকটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, মোহাম্মদ কামাল উদ্দিন (ওএসডি) মাউশির কর্মকর্তা ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত কর্মস্থলে যোগদান করেনি। তার অনুপস্থিত থাকার অভিযোগে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য অভিযুক্তের স্থায়ী ও বর্তমান ঠিকানা, কর্মস্থল, চাকরিতে যোগদানের তারিখ, বেতন স্কেল, আহরিত বেতন-ভাতা ও ই-মেইল ঠিকানা উল্লেখ করে সুনির্দিষ্টভাবে খসড়া অভিযোগনামা ও অভিযোগবিবরণীসহ আলাদা ব্যক্তিগত তথ্য সংবলিত প্রতিবেদন জরুরি ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর জন্য মাউশিকে নির্দেশ দেওয়া হয়।

এমএইচএম/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।