ইংরেজি মাধ্যম স্কুলে ‘বাংলাদেশ স্টাডিজ’ পড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ২৩ মে ২০২৪

দেশের ইংরেজি মাধ্যমের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে ইতিহাস বিকৃত করে পড়ানো হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে অভিযোগ উঠেছে।

বিষয়টিকে ‘ষড়যন্ত্রমূলক’ উল্লেখ করে ইংরেজি মাধ্যমের স্কুলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনভুক্ত বাংলাদেশ স্টাডিজ বই পড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৩ মে) কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে বৈঠকটি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রতিমন্ত্রী শামসুন নাহার, আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম, মো. আবদুল মজিদ, আহমদ হোসেন, মো. বিপ্লব হাসান এমপি, মো. আব্দুল মালেক সরকার এবং মো. আজিজুল ইসলাম অংশ নেন।

বৈঠকে প্রথম ও দ্বিতীয় বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি এবং বিগত সভার কার্যবিবরণী অনুমোদন ও নিশ্চিত করা হয়।

বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মৃত্যুতে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পক্ষ থেকে শোক প্রকাশ ও বিদেহী আত্মার শান্তি কামনা করা হয় এবং মরহুমের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

বৈঠকে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে সরকারিকরণে দ্রুত পদক্ষেপ গ্রহণ ও একই সঙ্গে কাজের সুবিধার্থে প্রেষণে একজন প্রিন্সিপাল নিয়োগের সুপারিশ করা হয়।

এছাড়াও কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলমান প্রকল্পসমূহের ঠিকাদারদের নির্ধারিত সময়ে কাজ সম্পন্নের বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে বিলম্ব সৃষ্টিকারী ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, তাদের শাস্তি ও জরিমানার আওতায় আনা, প্রয়োজনে ঠিকাদার পরিবর্তন করার সুপারিশ করেছে কমিটি।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের সার্বিক কার্যক্রম ও চলমান উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রগতি বিষয়ে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, অবসর সুবিধা বোর্ডের সচিব, কল্যাণ ট্রাস্টের সচিব, মাউশির মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।