রবীন্দ্রনাথের ‘ক্যামেলিয়া’ থেকে ‘অর্কিডের স্বপ্ন’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৬ আগস্ট ২০১৮

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্যামেলিয়া’ কবিতার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘অর্কিডের স্বপ্ন’। কবিতাটির নাট্যরূপ দিয়েছেন নাজনীন হাসান চুমকী ও পরিচালনা করেছেন দীপু হাজরা। নাটকটিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও গোলাম ফরিদা ছন্দা।

নাটকের গল্পে দেখা যাবে, জিসান দেখতে সুদর্শন, কিন্তু স্বল্পশিক্ষিত। অল্প বয়স থেকে এলাকায় এটা ওটা নিয়ে ঝামেলা করতে করতে এখন সে ডাকসাইটে মাস্তান। এসব করতে গিয়েই আর পড়াশোনা হয়নি তার। সেই পাষাণ হৃদয়ের জিসান, ক্যামিলিয়া নামের একটি মেয়েকে দেখে মুগ্ধ হয়ে তার পিছু নেয়। ক্যামিলিয়া বিষয়টি খেয়াল করে।

শুধু ঐদিনই নয় প্রায় প্রতিদিনই জিসান ক্যামিলিয়ার আশে পাশে থাকার চেষ্টা করে। শুধু তাই না, ক্যামিলিয়ার মনোযোগ পাবার আশায় অনেক কিছুই করার চেষ্টা করে। একদিন রেস্টুরেন্ট-এ ওয়েটারের হাত থেকে গ্লাসের পানি পড়ে যাওয়া জিসান সেই ওয়েটারের গায়ে হাত তোলে। বিষয়টা পছন্দ হয় না ক্যামিলিয়ার। এই দিনের পর হারিয়ে যায় ক্যামেলিয়া। জানা যায় ক্যামিলিয়ারা পুরো ফ্যামিলি ঢাকার বাইরে যাচ্ছে। তারপর কী হয় দেখতে হবে নাটকে।

নাটকটিতে আরও অভিনয় করেছেন আমীন আজাদ, সুজাত শিমুল, আসিফ নজরুল, তাবাস্সুম মিথিলা, সুজিত বিশ্বাস , ইমতিয়াজ মেহেদী হাসান প্রমুখ। আগামীকাল সোমবার ঈদের ষষ্ঠদিন গাজী টিভির ঈদ অনুষ্ঠান মালায় রাত সাড়ে ৯টায় প্রচার হবে নাটকটি।

এমএবি/এলএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]