দুর্গাপূজার আগমনী গান নিয়ে এল মৌমিতা দেবনাথ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ২০ অক্টোবর ২০২০

‘জীবন বহিয়া যায় নদীর স্রোতের ন্যায়।’ ঠিক এমনটাই মনে হতো সবার, কিন্তু সেই সমস্ত ধারণা থেকে আমাদের বেরিয়ে আসতে হলো চলতি বছর ২০২০ তে। বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে সবকিছু থেমে গেলেও থেমে থাকে না শিল্প-সংস্কৃতি, সুর-তাল-ছন্দ। আর এই সাধনাকে অবলম্বন করেই দুর্গাপূজার আগমনী গান ‘ওই আনন্দময়ী এল’ নিয়ে এলেন ওপার বাংলার সঙ্গীতশিল্পী মৌমিতা দেবনাথ।

মৌমিতার কথায়, ছোট থেকেই মহালয়ার এই গানটির প্রতি তার একটি বিশেষ আকর্ষণ ছিল। মহালয়ার বেশকিছু জনপ্রিয় ও পরিচিত গানের মধ্যে এটি একটি ব্যতিক্রমী সৃষ্টি। সেইভাবে এই গানটি সচরাচর কোনো শিল্পী গাননি। কিন্তু গানটি একবার শোনা মাত্রই প্রত্যেক সঙ্গীতপ্রেমী মানুষেরই মন টানবে বলেই মনে করেন মৌমিতা। আর সেই ভরসায় নিজের ছোটবেলার ভালোলাগার এই আগমনী গানটিই বেছে নিয়েছেন ২০২০ সালে তার প্রথম কভার সং হিসেবে।

গানটির পুরো ভিডিও

বয়সটা ছিল তখন প্রায় তিন, মায়ের হাত ধরেই শুরু হয়েছিল তার সঙ্গীত জগতে প্রবেশের গল্প কথা। মা রুপা দেবনাথ তার প্রথম গুরু। তারপরে ধীরে ধীরে গান হয়ে ওঠে তার বড় হয়ে ওঠার, ভালোলাগার ও ভালোবাসার বিষয়বস্তু। ধীরে ধীরে সবাই শিশুশিল্পী হিসেবে চিনতে শুরু করেন মৌমিতাকে। তারপর বিভিন্ন ঘাত-প্রতিঘাত প্রতিকূল-অনুকূল অবস্থাকে সঙ্গে নিয়েই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে লোকসঙ্গীতে মাস্টার্স করেন মৌমিতা এবং বর্তমানে মিউজিক মেথডে বিএড ডিগ্রিতে অধ্যয়নরত।

এইসব কিছুর মাঝেই সঙ্গীতকে ভালবেসে কলকাতার বিভিন্ন চ্যানেলের প্রভাতী অনুষ্ঠান, মুক্ত মঞ্চ ও আকাশবাণী কলকাতার কণ্ঠশিল্পী হিসেবেও শ্রোতা ও দর্শকরা মৌমিতাকে পেয়েছেন। বহু গুরুজির সান্নিধ্য পেয়ে বর্তমানে মৌমিতা বিখ্যাত মিউজিক কম্পোজার দেবজ্যোতি মিশ্রের ছাত্রী। কলকাতার একটি প্রাইভেট চ্যানেলের একটি রিয়েলিটি শো এ দেবজ্যোতি মিশ্র আয়োজিত একটি বিশেষ পর্বেও মৌমিতার পরিবেশনা সবাই উপভোগ করেছে।

jagonews24

পড়াশোনা লোকসঙ্গীতে করলেও বিভিন্ন স্বাদের গান গাইতে ভালোবাসেন মৌমিতা। তার মতে তিনি যে গান ভালোবাসেন সেটাই গাওয়ার চেষ্টা করেন, আর তার প্রমাণ পেতে পারি আমরা মৌমিতার ইউটিউব চ্যানেলে

তবে কেবলমাত্র ইউটিউবেই নয়, তাকে আমরা পেতে পারি মৌমিতা দেবনাথ অফিসিয়াল ফেসবুক পেজে। পেতে পারি ইনস্টাগ্রামেও।

jagonews24

এছাড়াও রয়েছে মৌমিতার মিউজিক স্কুল ‘সুরের তরী মিউজিক আকাদেমি’ যেখানে ছাত্র ছাত্রীরা গান শেখেন এবং বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করেন। আকাদেমি নিয়ে বেশ আশাবাদী মৌমিতা। তার প্রত্যাশা ছাত্রছাত্রীরা একদিন ভালো কিছু উপহার দেবেন সঙ্গীতপ্রেমী মানুষদের। তবে আমরা ইউটিউব সার্চ করলেও দেখতে পাবো সুরের তরী মিউজিক আকাদেমির বেশকিছু পরিবেশনা। সুরের তরী মিউজিক একাডেমির ফেসবুক পেজ

মৌমিতা বাকি জীবনটা সঙ্গীত নিয়েই থাকতে চান। সুর সাধনাসহ বিভিন্ন গঠনমূলক কাজে নিজেকে সম্পৃক্ত রেখে হাতে নিয়েছেন আরও বেশকিছু কাজ।

jagonews24

গত ৫ সেপ্টেম্বর ভারতের শিক্ষক দিবসের দিন মৌমিতা তার অফিসিয়াল পেজে নিজ উদ্যোগে দুই বাংলার শিক্ষকদের নিয়ে দিনব্যাপী আয়োজন করেছিলেন লাইভ অনুষ্ঠান। যেখানে বাংলাদেশ তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও অধ্যাপক অংশগ্রহণ করেছিলেন।

jagonews24

আগামী ১৪ নভেম্বর শিশু দিবস উপলক্ষেও শিশুদের নিয়ে ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করেছেন মৌমিতা।

এসএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]