রামমোহন রায় ও সুনীতি চৌধুরীর জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১০ এএম, ২২ মে ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২২ মে ২০২২, রোববার। ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৫৪৫- আফগান সম্রাট শের শাহ নিহত হন।
১৮৯৭- টেমস নদীর তলদেশে ব্লাক ওয়াল টানেল আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়।
১৯২৭- চীনের নানশানে প্রজন্ড ভূমিকম্পে দুই লাখ মানুষের প্রাণহানি।
১৯৩৯- জার্মানির বার্লিনে ইতালি ও জার্মানির মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত।

জন্ম
১৭৭২- প্রথম ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা এবং বাঙালি দার্শনিক রাজা রামমোহন রায়। হুগলী জেলার রাধানগর গ্রামে এক সম্ভ্রান্ত ও ব্রাহ্মণ পরিবারে তার জন্ম। বাংলার নবজাগরণের আদি পুরুষ। তিনি একজন বাঙালি দার্শনিক। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত হয়েছেন সতীদাহ প্রথা বিলুপ্ত করার প্রচেষ্টার জন্য। ভারতে দীর্ঘকাল যাবৎ বৈষ্ণব বিধবা নারীদের স্বামীর চিতায় সহমরণে যেতে বা আত্মাহুতি দিতে বাধ্য করা হত। ১৮৩৩ সালে মেনিনজাইটিস রোগে আক্রান্ত হন এবং প্রায় ৮ দিন জ্বরে ভুগে ২৭ সেপ্টেম্বর মৃত্যবরণ করেন।

১৮২২- বাঙালি লেখক,সমাজকর্মী কিশোরীচাঁদ মিত্র।
১৮৫৯- স্কটিশ সাহিত্যিক, শার্লক হোমসের গল্পসমূহের জন্য বিখ্যাত আর্থার কোনান ডয়েল।
১৯১৭- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী বিপ্লবী সুনীতি চৌধুরী ঘোষ। বর্তমান বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্ম তার। কুমিল্লার জেলা ম্যাজিস্ট্রেট মি. স্টিভেন্সকে ১৯৩১ সালে ১৪ ডিসেম্বর বিপ্লবী সুনীতি চৌধুরী ও শান্তি ঘোষ হত্যা করেন। নাবালিকা এই দাবীতে বিচারে শান্তি ও সুনীতি চৌধুরীর দ্বীপান্তর দণ্ড হয়। তারা হাসিমুখে কারাবরণ করেন। পিতার সরকারি পেনশন বন্ধ করে দেওয়ায় তার পরিবারকে অবর্ণনীয় বিপর্যয়ের সম্মুখীন হতে হয়েছিল। তার দুই ভাইয়ের জেল হয়। ছোট ভাই অনাহারে রোগাক্রান্ত হয়ে মারা যান। গান্ধীজির চেষ্টায় মুক্তি পান শান্তি ঘোষের সাথেই ১৯৩৯ সালে। পড়াশোনা করে এম.বি পাশ করেন এবং ডাক্তার হিসেবে জনদরদী কাজে আত্মনিয়োগ করেন। নিঃস্বার্থ ভাবে দুস্থ ও দরিদ্র মানুষের সেবা ছিল তার ব্রত।

মৃত্যু
১৮৮৫- ফরাসি সাহিত্যক, রাজনীতিবিদ এবং মানবাধিকার কর্মী ভিক্টর হুগো।
১৮৯৮- মার্কিন লেখক এবং সমাজতন্ত্রী এডওয়ার্ড বেলামি।
২০১১- ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, চলচ্চিত্র ইতিহাসবিদ চিদানন্দ দাসগুপ্ত।
২০১৮- বাংলাদেশি অভিনেত্রী, সাংবাদিক ও উপস্থাপক তাজিন আহমেদ।

দিবস
বিশ্ব জীব বৈচিত্র্য দিবস

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]