রাখাইনে সহিংসতা বন্ধের আহ্বান নিরাপত্তা পরিষদের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৪ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ০৩:৩৭ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭
রাখাইনে সহিংসতা বন্ধের আহ্বান নিরাপত্তা পরিষদের

মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে রোহিঙ্গা মুসলিমদের ওপর সে দেশের সেনাবাহিনীর অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বুধবার রোহিঙ্গা সংকট নিয়ে এক বৈঠকে এ উদ্বেগ জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

বৈঠকের পর একটি বিবৃতি দিয়েছে পরিষদ। এতে বলা হয়েছে, ১৫ সদস্যের এই কাউন্সিল মিয়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর অভিযানে অতিরিক্ত সহিংসতার খবরে উদ্বেগ জানিয়েছে।

এই বৈঠকের আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতিকে একটি বিয়োগান্ত ঘটনা বলে বর্ণনা করেন। তিনি বলেন, মিয়ানমারের কর্তৃপক্ষকে অবশ্যই রাখাইনের সহিংসতার অবসান ঘটাতে হবে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাতে রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে হামলা চালায় আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ)। ওই হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ৮৯ জন মারা যায় বলে মিয়ানমার সরকারের ভাষ্য। এরপরই রাজ্যটিতে শুরু হয় সেনা অভিযান।

জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুযায়ী, সেনা অভিযানে এক হাজারের অধিক নিরীহ রোহিঙ্গা মারা গেছে। আর প্রাণ বাঁচাতে সর্বস্ব হারিয়ে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছে প্রায় চার লাখ রোহিঙ্গা। যাদের অধিকাংশই নারী ও শিশু।

সূত্র : রয়টার্স

জেডএ


টাইমলাইন