রোহিঙ্গাদের জন্য আসছে ইরানের ত্রাণবাহী প্রথম কার্গো বিমান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫২ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৭
রোহিঙ্গাদের জন্য আসছে ইরানের ত্রাণবাহী প্রথম কার্গো বিমান

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ইরানের মানবিক ত্রাণবাহী প্রথম কার্গো বিমান শুক্রবার সকালে তেহরান ছেড়েছে। এসব ত্রাণ বাংলাদেশে জরুরি আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে বণ্টন করা হবে। ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ওই ত্রাণের মধ্যে রয়েছে স্বাস্থ্য ও চিকিৎসা সরঞ্জামসহ বস্ত্র ও নানা ধরনের খাদ্য সামগ্রী।

ইরানের রেড ক্রিসেন্ট ত্রাণ সংস্থার প্রধান মোর্তেজা সালিমি সাংবাদিকদের জানিয়েছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের মাঝে ত্রাণ বিতরণের ক্ষেত্রে কোনো সহযোগিতার আশ্বাস দেয় নি। ত্রাণগুলো বাংলাদেশে জরুরি আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলমানদের মাঝে বণ্টন করার কথাও জানান তিনি। আজকের এয়ার কার্গোতে ৫০ টন ত্রাণ সামগ্রী পাঠানো হলেও মোট ১৫০ টন সাহায্য পাঠানো হবে বলেও জানান সালিমি।
iran-1

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং রেডক্রিসেন্টসহ উচ্চ পর্যায়ের একটি বিশেষজ্ঞ টিম পাঠানোর কথাও জানান তিনি। তারা পরিস্থিতি পর্যালোচনা করে জানানোর পর জরুরি ভিত্তিতে থাকার ব্যবস্থা করার জন্য একটি টিম বাংলাদেশে পাঠানো হবে। এরইমধ্যে ৪০০টি তাঁবু প্রস্তুত রাখা হয়েছে।
iran

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমানদের ওপর ভয়াবহ হামলা চালানো শুরু করেছে। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে। এরইমাঝে ৩ লাখ ৮০ হাজার রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জেএইচ


টাইমলাইন