রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাজ্যের দাতব্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবে রাখাইন রাজ্য ছেড়ে বাঁচার জন্য বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় শিবিরে ঠাঁয় নেয়া রোহিঙ্গাদের খাবার পানি, স্যানিটেশন সুবিধা এবং তাবু বানানোর সরঞ্জামাদি দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা অক্সফাম।

২৫ আগস্টের পর মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে চার লক্ষাধিক রোহিঙ্গা। রোহিঙ্গাদের জন্য গড়ে তোলা আশ্রয়কেন্দ্রগুলোতে খাবার পানি, স্যানিটেশনের অভাবসহ মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নোংরা আর অস্বাস্থ্যকর পরিবেশে অল্প কিছু জায়গায় হাজার হাজার মানুষ গাদাগাদি করে থাকছে।

নারী, শিশু ও বৃদ্ধরা খাবার, পানি এবং স্যানিটেশন সুবিধার অভাবে হাহাকার করছে। এরকম পরিস্থিতিতে দুই লাখ শিশুর জরুরি ভিত্তিতে স্বাস্থ্য সহায়তার প্রয়োজনের কথা জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

oxfam

অন্যদিকে অক্সফাম প্রাথমিকভাবে দুই লাখ রোহিঙ্গাকে সহায়তা করার কথা জানিয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে ব্যক্তি উদ্যোগের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও সহায়তা করা হচ্ছে। তবে দরিদ্র একটি দেশে এতগুলো মানুষের জন্য বিপুল পরিমাণ স্যানিটেশন, তাবু বানানোর সরঞ্জামাদি, খাবার ও পানি সরবরাহ করা কঠিন হয়ে পড়ছে।

বিভিন্ন দেশের সঙ্গে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে সৌদি আরব, ইরান, তুরস্ক। চার হাজার কোটি টাকা ত্রাণ হিসেবে দিচ্ছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

অক্সফাম বাংলাদেশের অন্তবর্তীকালীন পরিচালক এম বি আখতার জানান, লোকজন একেবারে হতাশার মধ্য দিয়ে যাচ্ছে। পান করার মতো পরিষ্কার পানি এবং খাবার নেই তাদের কাছে। ঘরহারা এই মানুষগুলো দীর্ঘ পথ পাড়ি দিয়ে এসে ক্লান্ত হয়ে পড়েছে। হাজার হাজার মানুষ রাস্তার পাশে খোলা আকাশের নিচে এবং জঙ্গলে কোনো রকম সুরক্ষা ছাড়াই বসবাস করছে।

তিনি আরও বলেন, মানুষজন একেবারে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। তাদের পাশে দাঁড়িয়েছে অক্সফাম।

সূত্র : রিলিফওয়েব

কেএ/এমএস

টাইমলাইন