২৯টি অ্যাপসে ম্যালওয়ার, হাতিয়ে নিচ্ছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

বেশ কিছু অ্যন্ড্রয়েড অ্যাপসে ক্ষতিকারক সফটওয়্যার বা ম্যালওয়ার রয়েছে বলে জানিয়েছেন একদল নিরাপত্তা গবেষক। তাদের গবেষণায় পাওয়ার ম্যানেজমেন্ট অ্যাপস থেকে শুরু করে হরোস্কোপ অ্যাপসসহ ২৯টি অ্যান্ড্রয়েড অ্যাপসে টরজান নামের এই ক্ষতিকারক সফটওয়্যার পাওয়া গেছে। যার মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয়া সম্ভব।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ইএসইটির উই লিভ সিকিউরিটি নামের ওই ব্লগে গবেষকরা বলছেন, ট্রজান নামের ওই ক্ষতিকারক সফটওয়্যারটি দূরবর্তী কোনো জায়গা থেকে মেবাইলে অ্যাকসেস পেলেই সেটির নিয়ন্ত্রণ নিতে পারে।

সেখানে বলা হয়েছে, ক্রমাগত বাড়তে থাকা এসব প্রভাববিস্তারকারী ক্ষতকারক সফটওয়্যারের মাধ্যমে অর্থনৈতিক লেনদেন ও মোবাইল ব্যাকিংয়ের বিভিন্ন অ্যকাউন্টে লগিন করা সম্ভব। আর এর মাধ্যমে তথ্য হাতিয়ে নিয়ে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টের টাকা চুরি করা সম্ভব বলেও জানিয়েছেন তারা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে গুগলকে জানানো হলে তারা প্লে-স্টোর থেকে ওইসব অ্যাপস তুলে নেয়। তবে প্রতিবেদন বলছে, ইতোমধ্যে ৩০ হাজারের বেশি ফোনে ওই ক্ষতিকারক অ্যাপসগুলো ইন্সটল করা হয়েছে।

গবেষকরা বলছেন, কোনো একটি সাইবার হামলাকারী দল এই ক্ষতিকারক সফটওয়্যারটি তৈরি করেছে। এসব অ্যাপস কল লগ, অ্যাপ ডাউনলোড এবং বাইপাস টু-ফ্যাক্টোর অথেনটিকেশেনর মাধ্যমে মোবাইলের ম্যাসেজ পড়তে পারে। এছাড়া মোবাইলের এইচটিএমএল কোডের নিয়ন্ত্রণ নিয়ে গুরুত্পূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

ইএসইটির উই লিভ সিকিউরিটি নামের ওই ব্লগের মাধ্যমে গবেষকরা বলছেন, এটা এমনভাবে করা হয় যে ক্ষতিগ্রস্ত ব্যক্তিটির অগোচরেই কখন মোবাইলের নিয়ন্ত্রণ নিয়ে সব তথ্য হাতিয়ে নেবে তিনি সেটা টেরই পাবেন না।

অ্যাপসগুলো হলো- পাওয়ার ম্যানেজার, অ্যাস্ট্রো প্লাস, মাস্টার ক্লিনার, মাস্টার ক্লিন, সুপার বুস্ট ক্লিনার, সুপার ফাস্ট ক্লিনার, ডেইল হরোস্কোপ ফর অল জোডিয়াক সাইন’স, ডেইলি হরোস্কোপ কম্পেইটিবিলিটি, ফোন বুস্টার, স্পিড ক্লিনার, আল্ট্রা ফোন বুস্টার, ফ্রি ডেইলি হরোস্কোপ, ফ্রি ডেইলি হরোস্কোপ প্লাস, ফোন পাওয়ার বুস্টার, আল্ট্রা ক্লিনার, মাস্টার ক্লিনার-সিপিইউ বুস্টার, ডেইলি হরোস্কোপ, স্পিড ক্লিনার-সিপিইউ কুলার, হরোস্কোপ ২০১৮, মিউ হরোস্কোপ, মাস্টার ক্লিন-পাওয়ার বুস্টার, বুস্ট ইওর ফোন, ফোন ক্লিনার, ক্লিন মাস্টার প্রো বুস্টার, ক্লিন মাস্টার-বুস্টার প্রো, বুস্টএফএক্স, ডেইলি হরোস্কোপ এবং পার্সোনাল হরোস্কোপ।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]