মসজিদে হামলা নিয়ে আপত্তিকর মন্তব্য, সিনেটরের মাথায় ডিম ভাঙল তরুণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৬ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় মুসলিম অভিবাসনকে দায়ী করে বিতর্কিত মন্তব্যের জেরে ডিম হামলার শিকার হয়েছেন অস্ট্রেলিয়ার কট্টর ডানপন্থী এক সিনেটর। শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার পর আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে এক তরুণ অস্ট্রেলিয়ার ওই সিনেটরের মাথায় ডিম ভাঙেন।

অভিবাসনের কারণে ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ৪৯ জনের প্রাণ গেছে বলে মন্তব্য করে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সিনেটর ফ্রাজার অ্যানিং। তীব্র সমালোচনার মাঝেই মেলবোর্নে এক সংবাদ সম্মেলনে কথা বলার সময় সিনেটর ফ্রাজারের মাথায় ডিম দিয়ে আঘাত করেন অজ্ঞাত এক তরুণ।

মাথায় ডিমের আঘাত আসার পর ওই তরুণকে ঘুষি মারেন সিনেটর ফ্রাজার। পরে নিরাপত্তাবাহিনীর সদস্যরা তাকে থামান এবং তরুণকে আটক করেন।

শুক্রবার এক বিবৃতিতে ফ্রাজার অ্যানিং বলেছিলেন, নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের ক্রাইস্টচার্চে হামলায় ৪৯ জনের প্রাণ গেছে। এই হামলা দেশটিতে মুসলিম অভিবাসনের ফল।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সিনেটর অ্যানিংয়ের মন্তব্যকে ‘মর্মান্তিক’ এবং ‘কুৎসিত’ হিসেবে অভিহিত করে বলেছেন, অস্ট্রেলিয়ায় এ ধরনের চিন্তা-ভাবনার কোনো জায়গা নেই।

শুক্রবার জুমআর নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত উগ্র ডানপন্থী শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে নৃশংস হত্যাযজ্ঞ চালান। মসজিদের ভেতরে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে ৪৯ জনকে হত্যা করেন তিনি। এতে আহত হয় আরো ৪৮ জন।

অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী এই হামলাকারীকে গ্রেফতারের পর শনিবার নিউজিল্যান্ডের আদালতে তোলা হয়। তার বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়েছে।

এসআইএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :