চীনে ট্রাম্প টয়লেট ব্রাশ কেনার হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৭ পিএম, ১৮ মে ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধ চলছে চীনের। একে অপরের বিভিন্ন পণ্যের ওপর শুল্ক আরোপ করায় দু'দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চূড়ান্ত অপদস্ত করল বেইজিং। ওয়াশিংটনের বিরুদ্ধে অন্যরকম যুদ্ধ চলছে সেখানে।

দেশটিতে সাম্প্রতিক সময়ে ট্রাম্প টয়লেট ব্রাশ কেনার হিড়িক পড়েছে। সবাই এখন ট্রাম্প টয়লেট ব্রাশ কিনেই নিজেদের টয়লেট পরিষ্কার করা শুরু করেছেন। চীনা সরকারের প্রতি সমর্থন জানানোর একটি উপায় হিসেবে দলে দলে লোকজন ট্রাম্পের চেহারার মতো করে তৈরি করা টয়লেট ব্রাশ কিনছেন।

এক চীনা ব্লগার কৌতুক করে বলেন, ট্রাম্পও অনেক কাজে লাগতে পারে। বাজারে বিভিন্ন ডিজাইনের ট্রাম্প টয়লেট ব্রাশ এসেছে। এগুলোর দাম পড়ছে প্রায় ২০ ইউয়ান (২ পাউন্ড)। চীনের টাওবাও ওয়েবসাইটে এগুলো খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

Trump-1

শুক্রবার সাংহাইতে দেখা গেছে একটি ব্রাশ তৈরি করা হয়েছে নীল স্যুট, একটি সাদা শার্ট এবং একটি লাল টাই পরা ট্রাম্পের আদলে। টয়লেট পরিষ্কারে এগুলো বেশ কার্যকরী বলে জানিয়েছে দোকানিরা।

টাওবাতে বলা হয়েছে, ট্রাম্প টয়লেট ব্রাশ খুব হালকা এবং বেশ স্টাইলিশ। এগুলো সব ধরনের টয়লেট পরিষ্কারের জন্যই ব্যবহার করা যাবে। এক বিক্রেতা বলছেন, এ ধরনের ব্রাশের ৩৬০ ডিগ্রি পরিষ্কারের ক্ষমতা রয়েছে এবং এটা সব কোণায় গিয়ে পরিষ্কার করতে পারে।

টাওবার অন্য এক বিক্রেতা ট্রাম্প ব্রাশের সঙ্গে ট্রাম্পের ছবি লাগানো টয়লেট পেপার ফ্রি দিচ্ছেন। তবে চীনেই প্রথম ট্রাম্প টয়লেট ব্রাশ বিক্রি করা হচ্ছে তা নয়। এ ধরনের ব্রাশ এর আগে গত নভেম্বরে নিউজিল্যান্ডে প্রথম দেখা গিয়েছিল।

টিটিএন/জেআইএম