মার্কিন বিমানকে ভেনেজুয়েলার যুদ্ধবিমানের ধাওয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ২২ জুলাই ২০১৯

ভেনেজুয়েলার একটি যুদ্ধবিমান মার্কিন নৌবাহিনী একটি বিমানকে আক্রমণ করার চেষ্টা করেছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্র দাবি করছে, গতকাল রোববার তাদের বিমানটি রুটিন মিশনে আন্তর্জাতিক আকাশসীমায় থাকা অবস্থায় এ ঘটনা ঘটে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে দেশটির সামরিক বাহিনীকে উদ্ধৃত করে বলছে, এর মাধ্যমে বিমানে থাকা ক্রুদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে ভেনেজুয়েলার যুদ্ধবিমান। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার। ভেনেজুয়েলার যুদ্ধবিমানটি ছিল রাশিয়ার তৈরি সুখোই-৩০ ফ্ল্যাঙ্কার।

গতকাল রোববার মার্কিন সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড এক টুইট বার্তায় জানায়, ক্যারিবিয়ান সাগরের ওপরে আন্তর্জাতিক আকাশসীমায় উড়ার সময় আক্রমণের চেষ্টা করা হয়। কমান্ড এক বিবৃতিতে বলে, মার্কিন নৌবাহিনীর ইপি-৩ অ্যারিয়াস ২ বিমানটি নিয়মিত একটি মিশন পরিচালনা করছিল।

আরও পড়ুন> আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান আমানোর মৃত্যু

বিবৃতিতে বলা হচ্ছে, ‘ঘটনার প্রমাণ হিসেবে ভিডিও হাতে আসার পর আমরা দেখতে পাই বেশ কিছু সময় ধরে আন্তর্জাতিক আকাশসীমায় আমাদের ইপি-৩ বিমানটিকে খুব অনিরাপদ দূরত্ব থেকে আক্রমণের চেষ্টা করা হচ্ছে। যার মাধ্যমে রুটিন মিশনে যাওয়া ইপি-৩ এবং ক্রু সদস্যরা বিপদের মুখে পড়ে।

তবে ভেনেজুয়েলার সামরিক বাহিনী আন্তর্জাতিক আকাশসীমায় নিরাপদে মিশন পরিচালনা বিষয়ক চুক্তি লঙ্ঘনের জন্য মার্কিন বিমানকে দোষারোপ করে এমন অভিযোগের নিন্দা জানিয়েছে। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে নিকোলাস মাদুরো ক্ষমতায় আসার কয়েক মাস পর এমন ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্র বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে তার পক্ষ নিয়েছে।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :