উ. কোরিয়ার মোট জনসংখ্যার অর্ধেকই অপুষ্টিতে ভুগছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

উত্তর কোরিয়ার খাদ্য নিরাপত্তাহীনতা উদ্বেগজনক পরিস্থিতি পৌঁছেছে। দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অর্থাৎ এক কোটি ১০ লাখ মানুষ অপুষ্টির শিকার। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের স্বাধীন পর্যবেক্ষকরা তদন্তের পর এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছেন।

জাতিসংঘের কর্মকর্তা টমাস ওজি কুইনটানা সাধারণ পরিষদের মানবাধিকার বিষয়ক কমিটিকে বলেছেন, উত্তর কোরিয়ায় প্রায় ১ লাখ ৪০ হাজার শিশু পুষ্টিহীনতায় ভুগছে; এদের মধ্যে ৩০ হাজার জন মৃত্যুর উচ্চ ঝুঁকিতে রয়েছে।

কুইনটানা বলেছেন, খাদ্যের সহজলভ্যতা প্রাথমিকভাবে নিশ্চিত করার দায়িত্ব সরকারের। কিন্তু দেশটির ব্যর্থ অর্থনৈতিক ও কৃষি নীতিমালার কারণে জনসাধারণের মৌলিক মানবাধিকার লঙ্ঘন করছে ক্ষমতাসীন সরকার।

তিনি বলেন, জলবায়ু পরিস্থিতি, অনুর্বর ভূমি, প্রাকৃতিক দুর্যোগ ও নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাবের ফলে দেশটিতে এ ধরনের খাদ্য নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে। কুইনটানা আরো বলেন, জাতিসংঘের বিশেষ দূত হিসেবে গত তিন বছরে উত্তর কোরিয়ায় মানবাধিকারের কোনো উন্নতি তিনি দেখতে পাননি।

জনগণের প্রয়োজনীয় চাহিদা থাকলেও দেশের অর্থনৈতিক সম্পদ অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। সরকারি বিতরণ ব্যবস্থায় ব্যাপক বৈষম্য থাকায় সাধারণ নাগরিক, বিশেষ করে কৃষক এবং প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলের লোকজনের হাতে কোনো ধরনের রেশন পৌঁছায় না।

সূত্র : আলজাজিরা।

এসআইএস/এমকেএইচ