বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ১৯ মার্চ ২০২০

বিদেশিদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। শুক্রবার থেকে নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, শুক্রবার থেকেই এই নিষেধাজ্ঞা জারি থাকবে। অপরদিকে, নিউজিল্যান্ডে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে না দেশ দু'টির স্থায়ী নাগরিক, স্থায়ী বাসিন্দা অথবা তাদের পরিবারের সদস্যরা। মরিসন এক বিবৃতিতে বলেন, আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। আমরা লড়াই করে যাচ্ছি যেন অস্ট্রেলিয়ার লোকজন আগের অবস্থায় ফিরে যেতে পারে।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ৬৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬ জন। চলতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। অপরদিকে নিউজিল্যান্ডে এখন পর্যন্ত কারো মারা যাওয়ার খবর পাওয়া না গেলেও ২৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

jagonews24

দেশটিতে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অপরদিকে বিদেশফেরত সবাইকে ১৪ দিনের সেলফ আইসোলেশনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

করোনাভাইরাসে বিশ্বের ২ লাখ ১৯ হাজার ৩৪৫ জন আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৮ হাজার ৯৬৯ জন। এছাড়া হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৫ হাজার ৭৪৫ জন। চীনে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ এবং মারা গেছে ৩ হাজার ২৪৫ জন।

এরপরেই রয়েছে ইতালি। সেখানে এখন পর্যন্ত ২ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৭১৩ জন। এরপরেই রয়েছে ইরান। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৩৬১ এবং মারা গেছে ১ হাজার ১৩৫ জন। স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৭৬৯ এবং মৃত্যু হয়েছে ৬৩৮ জনের।

জার্মানিতে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৩২৭ এবং মারা গেছে ২৮ জন। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭১ এবং মৃত্যু হয়েছে ১৫৩ জনের।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]