ইরানে এবার ফ্যাক্টরিতে বিস্ফোরণ, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৫ পিএম, ০৭ জুলাই ২০২০

আবারও রহস্যজনক বিস্ফোরণে কাঁপল ইরান। মঙ্গলবার দেশটির রাজধানী তেহরানের দক্ষিণে একটি অক্সিজেন ফ্যাক্টরিতে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন দুইজন, আহত হয়েছেন আরও তিন শ্রমিক।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, বিস্ফোরণের জন্য ‘মানবঘটিত ত্রুটি’ দায়ী।

আমিন বাবাই নামে স্থানীয় এক কর্মকর্তা জানান, তেহরানের ২৩ কিলোমিটার দূরবর্তী বাকেরশাহর শিল্প এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, অক্সিজেন ট্যাঙ্ক পরিবহনের সময় কিছু শ্রমিকের অবহেলার কারণেই এ বিস্ফোরণ ঘটে। এটি এতটাই শক্তিশালী ছিল যে পাশের আরেকটি কারখানাও পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। বিস্ফোরণের পরপরই ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

ইরানে গত দু’সপ্তাহ ধরেই বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় একের পর এক রহস্যজনক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। গত বৃহস্পতিবার দেশটির ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পের কেন্দ্রস্থল নাতাঞ্জের একটি ভূগর্ভস্থ স্থাপনায় হঠাৎ আগুন লেগে যায়। ভয়াবহ এ অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার ইরানের শীর্ষ জাতীয় নিরাপত্তা কমিটি নাতাঞ্জে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন করা হয়েছে জানালেও নিরাপত্তাজনিত কারণে এর বিস্তারিত জানাতে অস্বীকার করে।

এর আগে, গত ২৬ জুন তেহরানের কাছে পারচিনের খোজির এলাকায় তরল জ্বালানি উৎপাদনের একটি স্থাপনায় বিস্ফোরণ ঘটে। ব্যালিস্টিক মিসাইলের জন্য এখানে জ্বালানি উৎপাদন করা হয়।

৩০ জুন তেহরানের একটি ক্লিনিকে বিস্ফোরণে প্রাণ হারান ১৯ জন। গ্যাস লিক হয়ে এ বিস্ফোরণ ঘটেছে বলে জানায় কর্তৃপক্ষ।

২ জুলাই নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে আগুনের পর ৩ জুলাই বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে শিরাজ বিদ্যুৎ কেন্দ্রে।

এর একদিন পরেই দেশটির আহওয়াজ বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এছাড়া, একই দিন মাশাহারে কারুন পেট্রোকেমিক্যাল কারখানায় ক্লোরিন গ্যাস লিক হয়।

সূত্র: বিবিসি, আল জাজিরা
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]