সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৬ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৬ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দুর্বল হলো ‘ইয়াস’, এড়ানো গেছে বড় ক্ষয়ক্ষতি
ভারতে ওড়িশা রাজ্যের উত্তর উপকূলে আছড়ে পড়ার পরপরই শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস। মঙ্গলবার রাতে শক্তিশালী থেকে অতি-শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত গিয়েছিল সেটি। কিন্তু বুধবার দুপুরে স্থলভাগে পৌঁছেই শক্তি হারাতে শুরু করে ঝড়টি।

ভারতের আবহাওয়া অফিস বলছে, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে ওড়িশার উত্তর উপকূলে আছড়ে পড়ে ইয়াস। সেই সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনো কখনো ঘণ্টায় ১৫৫ কিলোমিটারেও পৌঁছায়। তবে এরপর ক্রমেই শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ে ঝড়টি।

ইউরোপের প্রথম দেশ হিসেবে ইসরায়েলি আগ্রাসনের বিরোধিতায় আয়ারল্যান্ড
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে আনা একটি সংসদীয় প্রস্তাবে সমর্থন দিয়েছে আইরিশ সরকার। প্রস্তাবটি পাস হলে আয়ারল্যান্ডে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ইসরায়েলের ওপর অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এক্ষেত্রে আয়ারল্যান্ডই হতে চলেছে ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ, যারা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে। খবর আল জাজিরার।

গত মঙ্গলবার আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি বলেছেন, বিরোধী দল সিন ফেইনের আনা প্রস্তাবটি ‘আয়ারল্যান্ড-জুড়ে অনুভূতির গভীরতার সুস্পষ্ট সংকেত’। ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলিদের বসতি স্থাপন প্রসঙ্গে তার স্পষ্ট মন্তব্য, ‘এটি কার্যত আত্মসাৎ’।

ইয়াসের প্রভাবে ওড়িশায় ২ জন নিহত
শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ভারতের ওড়িশায় অন্তত দু’জনের মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া অন্তত ১০ লাখ মানুষকে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ আশ্রয়ে। খবর আল জাজিরার।

ওড়িশার কেওনঝড় জেলার পঞ্চপল্লী গ্রামে গাছের নিচে চাপা পড়ে একজন মারা গেছেন। স্থানীয় কর্মকর্তা সরোজ কুমার দত্ত এ তথ্য জানিয়েছেন। এছাড়া রাজ্যের ময়ূরভঞ্জ জেলার জগন্নাথ খুন্তা গ্রামের একটি পুকুর থেকে ১৫ বছর বয়সী এক কিশোরের মরদেহ উদ্ধার করেছে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী।

সুয়েজ আটকানো জাহাজের জরিমানা কমাল মিসর
বিশ্ববাণিজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ পথ সুয়েজ খাল প্রায় এক সপ্তাহ আটকে রাখায় জাপানি জাহাজ এভার গিভেনের জন্য নির্ধারিত ক্ষতিপূরণ প্রায় অর্ধেকটাই কমিয়ে দিয়েছে মিসর। গত মঙ্গলবার সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, গত মার্চে অন্তত ছয়দিন খাল আটকে রাখার ঘটনায় এভার গিভেনের কাছে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছিল। কিন্তু জাহাজে থাকা মালামালের আর্থিক মূল্য বিবেচনায় ক্ষতিপূরণের অংক ৪০ শতাংশ কমিয়ে ৫৫ কোটি ডলার করা হয়েছে।

ঘূর্ণিঝড়ে পশ্চিমবঙ্গে এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পশ্চিমবঙ্গে প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া এ রাজ্যে প্রাণ হারিয়েছেন একজন। বুধবার (২৬ মে) এ তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তিনি সাংবাদিকদের জানান, ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেতে ১৫ লাখ ৪ হাজার ৫০৬ মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। তারপরও প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিন লাখ বাড়ির ক্ষতি হয়েছে। ১৩৪টি বাঁধ ভেঙেছে। নোনা জলের কারণে কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। মাছেরও ক্ষতি হয়েছে। পশ্চিমবঙ্গে উপকূলীয় এলাকা প্লাবিত হয়েছে।

ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। জেরুজালেমে পুনরায় কনস্যুলেট জেনারেল চালুর মাধ্যমে সম্পর্ক পুনরুদ্ধার এবং সংঘাতপূর্ণ গাজার পুনর্নিমাণে সহায়তার কথা জানিয়েছে ওয়াশিংটন।

পশ্চিম তীরে ফিলিস্তিনি নেতাদের সঙ্গে সাক্ষাতের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, জেরুজালেমে যুক্তরাষ্ট্র তাদের কনস্যুলেট জেনারেল পুনরায় চালু করবে।

মুখোমুখি হচ্ছেন বাইডেন-পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সুইজারল্যান্ডের জেনেভায় আগামী ১৬ জুন হতে যাচ্ছে বিশ্বের ক্ষমতাধর দুই নেতার এই সাক্ষাৎ।

জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এটাই হবে তাদের প্রথম মুখোমুখি বৈঠক। এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি।

একদিনে আরও ৪ হাজারের বেশি মৃত্যু ভারতে
ভারতের করোনা পরিস্থিতি নিয়ে এখনও স্বস্তি মিলছে না। মাত্র একদিন আগেই সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমতে দেখা গেলেও গত ২৪ ঘণ্টায় পরিস্থিতি আবারও বদলে গেছে।

এনডিটিভির এক প্রতিবেদন অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২ লাখ ৮ হাজার মানুষ। একই সময়ের মধ্যে মারা গেছে ৪ হাজার ১৫৭ জন। একদিন আগেই দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার। একই সময়ে ৩ হাজার ৫১১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সবচেয়ে বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বেলারুশ সাংবাদিকের মুক্তির আকুতি বাবা-মায়ের
বিশ্ব নেতাদের কাছে নিজেদের ছেলের জীবন রক্ষার আবেদন জানিয়েছেন বেলারুশে আটক হওয়া সাংবাদিক ও আন্দোলনকর্মী রামান প্রোতাসেভিচ বাবা-মা। দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে এ দাবি জানান তারা।

এসময় রামানের মা বলেন, বিতর্কিত প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো প্রশাসন তাকে হত্যা করার চেষ্টা করছে। তার শরীরে মারধরের চিহ্নও রয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের অর্ধেকই দুই ডোজ টিকা নিয়েছেন
যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর অর্ধেক করোনাভাইরাসের দুই ডোজ ভ্যাকসিন নিয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। এই অর্জনকে দেশটির করোনা মোকাবিলায় বিশাল মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা মঙ্গলবার বলেন, ‘আজ ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক আমেরিকানের পুরোপুরি ভ্যাকসিন গ্রহণে পৌঁছাবে যুক্তরাষ্ট্র।’

বিজেপি নেতার টুইটে ‘ভুল’ ধরায় টুইটার অফিসে পুলিশের হানা
ভারতে বিতর্কিত নথি নিয়ে এক বিজেপি নেতার টুইটে ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ (অসৎভাবে নিয়ন্ত্রিত মিডিয়া) লেবেল সেঁটে দেয়ায় স্থানীয় টুইটার কার্যালয়ে হানা দিয়েছে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ। রাজধানী দিল্লি ও দিল্লির উপকণ্ঠে গুরগাঁওয়ে টুইটার কার্যালয়ে গত সোমবার রাতে পুলিশ ওই অভিযান চালায় বলে জানা গেছে।

বিবিসি বাংলার খবর অনুসারে, সপ্তাহখানেক আগে বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র কংগ্রেসের তৈরি দাবি করে একটি নথি টুইট করেন। সেটিকেই ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ লেবেল করে দেয় টুইটার। এর জন্য প্রথমে টুইটারের কাছে কৈফিয়ত চায় ভারত সরকার, এরপরেই তাদের কার্যালয়ে পুলিশ হানা দেয়।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]