সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ০৯ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আবারও বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা
বসবাসের অযোগ্য শহরের তালিকায় আবারও নাম লেখাল বাংলাদেশের রাজধানী ঢাকা। বিশ্বের বাসযোগ্য শহরের নতুন তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের অঙ্গপ্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। বিশ্বের বিভিন্ন দেশের শহরের ওপর জরিপ চালিয়েছে সংস্থাটি। তালিকায় ১৪০টি দেশের নাম প্রকাশ করা হয়েছে।

বসবাসের যোগ্য শহরগুলোর তালিকায় ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩৭। অর্থাৎ ঢাকা মোটেও বসবাসের যোগ্য শহর নয়। এর আগেও শহরটি বসবাসের অযোগ্য শহরের তালিকায় জায়গা করে নিয়েছিল।

গুতেরেসই থাকছেন জাতিসংঘের মহাসচিব
দ্বিতীয়বারের মতো জাতিসংঘের মহাসচিব হতে যাচ্ছেন ৭২ বছর বয়সী পর্তুগীজ রাজনীতিবিদ অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে গুতেরেসকে আরেক মেয়াদে দায়িত্ব দেওয়ার জন্য সুপারিশ করা হয়। এবার শুধু আগামী ১৮ জুন সাধারণ পরিষদ অধিবেশনে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা।

মূলত নিরাপত্তা পরিষদের সুপারিশই সবসময় পালন করে সাধারণ পরিষদ। ফলে আগামী বছরের ১ জানুয়ারি থেকে শুরু হবে অ্যান্তোনিও গুতেরেসের দ্বিতীয় মেয়াদের কার্যক্রম। জাতিসংঘ মহাসচিব পদটির মেয়াদ পাঁচ বছর।

আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী ১০ কর্মীকে হত্যা করল তালেবান
আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী একটি সংস্থার ১০ জন কর্মীকে গুলি করে হত্যা করেছে তালেবান। দেশটির উত্তরাঞ্চলে নিজেদের ক্যাম্পের ভেতর এ হত্যাকাণ্ড চালিয়েছে সশস্ত্র সংগঠনটি। বুধবার পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বাগলান প্রদেশে মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। এ অঞ্চলে সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানদের মধ্যে সংঘর্ষ ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

জেফ বেজোস-ইলন মাস্করাও কর ফাঁকি দিচ্ছেন?
বিশ্বে শীর্ষ ধনীদের অর্থের পরিমাণ নিয়ম করে খেয়াল রাখেন অনেকে। টাকার হিসাবে কে কাকে ছাড়িয়ে গেল, সে বিষয়েও বিস্তর আগ্রহ রয়েছে সাধারণ মানুষের। কিন্তু এ বিশ্ব ধনীশ্রেণিও ঠিকমত পরিশোধ করছেন না আয়কর। শুধু ঠিকভাবে পরিশোধ করছেন না বললে ভুল হবে। নিয়নিত করফাঁকি দিচ্ছেন তারা। কর ফাঁকির এ তালিকায় আছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস, টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক ও মার্কিন ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গের মত বিলিয়নিয়াররা।

প্রোপাবলিকা নামের যুক্তরাষ্ট্রভিত্তির একটি অনুসন্ধানী সংবাদমাধ্যম জানায়, ২০০৭ ও ২০১১ এই দুই বছর জেফ বেজোস কোন ধরনের ফেডারেল আয়কর দেননি। ২০১৮ সালে ইলন মাস্কও একই কাজ করেছেন। এছাড়া সম্প্রতিক বছরগুলোতে ব্লুমবার্গ এলপি’র প্রতিষ্ঠাতা মাইকেল ব্লুমবার্গ ও প্রতিষ্ঠানটিতে বিনিয়োগকারী কার্ল ইকাহন এবং জর্জ সরোস নামেমাত্র আয়কর দাখিল করেছেন।

৮ দিনের ইউরোপ সফরে পুতিনের মুখোমুখি হবেন বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম বিদেশ সফরে যাচ্ছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার যুক্তরাজ্যের উদ্দেশে দেশ ত্যাগ করবেন তিনি। আট দিনের এই ইউরোপ সফরে বৃহস্পতিবার কর্নওয়ালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে বৈঠক করবেন বাইডেন। এরপর যোগ দেবেন জি ৭ সম্মেলনে।

আগামী ১৬ জুন জেনেভায় তিনি সাক্ষাৎ করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। ইউক্রেন, সাইবার হামলা এবং রাশিয়ার নতুন পারমাণবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ নিয়ে চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বিশ্বের ক্ষমতাধর দুই নেতা।

ক্ষমতা ছাড়ার আগে জেরুজালেমে ইহুদি-মিছিলের অনুমতি দিলেন নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিদায়ী সরকার পূর্ব জেরুজালেমের পুরোনো নগরীতে কট্টরপন্থী ইহুদিদের মিছিল করার অনুমতি দিয়েছে। সংঘর্ষের আশঙ্কায় আয়োজকরা মিছিলটি বাতিল করার পরের দিনই এই অনুমতি দিল সরকার।

ইসরায়েলের কয়েকটি কট্টরপন্থী ইহুদি সংগঠন পুরনো নগরীর দামেস্ক গেট থেকে মুসলিম পাড়ার ভেতর দিয়ে ‘পতাকার পদযাত্রা’ নামে এক মিছিলের আয়োজন করেছে। বৃহস্পতিবার এই মিছিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বিভিন্ন দেশে আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
বিভিন্ন দেশে আটকেপড়া এসব দেশের প্রবাসীর জন্য সুখবর দিল সৌদি আরব। দেশটি এসব প্রবাসীর ভিসার মেয়াদ বাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছে। স্বয়ংক্রিয়ভাবেই এসব প্রবাসীর ভিসার মেয়াদ বাড়বে বলে জানানো হয়েছে।

সৌদি আরবের একটি স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে যে, করোনার কারণে ভ্রমণ নিষেধাজ্ঞায় বিভিন্ন দেশে আটকেপড়া সৌদি প্রবাসীদের ভিসা এবং আবাসন অনুমোদনের মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানো হচ্ছে।

জার্মানিতে ছোট প্লেন দুর্ঘটনায় নিহত দুই
জার্মানির মধ্যাঞ্চলীয় শহর ফ্রাঙ্কফুর্টের কাছে একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়ে দুইজন প্রাণ হারিয়েছেন। প্লেনটি একটি গাছের ওপর আছড়ে পড়েছিল বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

জানা যায়, যেখানে দুর্ঘটনা হয়েছে তার কাছেই বিমানবন্দর, রেললাইন এবং বড় রাস্তা রয়েছে। প্লেনটি ওই বিমানবন্দরেই যাচ্ছিল। এতে আরোহী ছিলেন দুইজন। তারা উভয়েই মারা গেছেন।

ইসরায়েলের কাছে তথ্যপ্রমাণ চেয়েছে এপি
অবরুদ্ধ গাজা উপত্যকায় মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ভবনে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস গোয়েন্দা কার্যালয় চালাচ্ছিল দাবি করে ভবনটি গুঁড়িয়ে দিয়েছিল ইসরায়েল। এবার তাদের দাবির সপক্ষে প্রমাণ চাইল এপি।

গত মঙ্গলবার ইসরায়েল সরকারিভাবে দাবি করেছে, ওই ভবনে হামাসের ইন্টেলিজেন্স উইং কাজ করছিল। সেখান থেকেই ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা অকেজো করে রকেট হামলার পরিকল্পনা করছিল তারা। এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ভবনটিতে হামলা চালানো হয়েছে। তবে এপি বলেছে, ইসরায়েলের বক্তব্যের সপক্ষে তথ্যপ্রমাণ দিতে হবে। অবশ্য এখন পর্যন্ত ইসরায়েল এ ধরনের কোনো প্রমাণ দিতে পারেনি।

বিধিনিষেধ আরও শিথিল করল ফ্রান্স-বেলজিয়াম
গ্রীষ্মকাল উপলক্ষে করোনাভাইরাস মহামারি সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল করেছে ফ্রান্স ও বেলজিয়াম। ফ্রান্সে প্রায় সাত মাস পর বার, রেস্টুরেন্ট, জিম ও সুইমিং পুলগুলো খুলে দেয়া হচ্ছে। বেলজিয়ামেও ক্যাফে ও রেস্টুরেন্টের ইনডোরে খাবার পরিবেশনের অনুমতি দেয়া হয়েছে।

দুই দেশেই কিছু কিছু বিধিনিষেধ এখনও কার্যকর রয়েছে। এছাড়া বেশি সংখ্যক লোক জমায়েতের বিষয়ে কড়াকড়ি রয়েছে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]