যুদ্ধ থামাতে ইউক্রেনে এরদোয়ান-গুতেরেসের আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৯ আগস্ট ২০২২
ফাইল ছবি

চলমান যুদ্ধ বন্ধের উপায় ও ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রক্ষায় আলোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (১৯ আগস্ট) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ইউক্রেনের লভিভে আলোচনার পর জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন প্রকাশ করেন ও এসময় সেখানে থাকা সামরিক সরঞ্জাম ও কর্মীদের প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তিনি।

তুর্কি প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, গত মার্চ মাসে ইস্তাম্বুলে অনুষ্ঠিত রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা পুনরুজ্জীবিত করার জন্য ইতিবাচক পরিবেশ তৈরির বিষয়ে আলোচনা হয়েছে। এসময় গুতেরেসের পাশাপাশি জেলেনস্কিও উপস্থিত ছিলেন।

এর আগে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি সই হয়। ওই চুক্তির আওতায় ইউক্রেনের বন্দর থেকে পণ্যবাহী জাহাজ নিরাপদে ছাড়ার সুযোগ পায়। ইউক্রেন সাগরপথে আগস্টের শুরু থেকে রপ্তানি শুরু করেছে।

ন্যাটোভুক্ত দেশ তুরস্ক রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখছে। তাছাড়া রাশিয়া হচ্ছে তুরস্কের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশিদার। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে রাশিয়া। এরপরই যুদ্ধ থামাতে কাজ করছে তুরস্ক।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।