ঢাক বাজিয়ে নেচে মাত করলেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪০ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২২

বছর ঘুরে আবারও এসেছে শারদীয় দুর্গাপূজা। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব ঘিরে চলছে শেষ সময়ে প্রস্তুতি। এরই মধ্যে বুধবার তৃতীয়ায় পূজা উদ্বোধনে নিজেই ঢাক বাজাতে বাজাতে মণ্ডপে প্রবেশ করে এবং ডান্ডিয়া নাচে অংশ নিয়ে তাক লাগিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা ব্যানার্জী। তার এমন উৎযাপন নজর কেড়েছে সবার। সোশ্যাল মিডিয়ায় মমতার সেই ঢাক বাজানো ও নাচের মুহূর্তের ভিডিও ভাইরাল হয়েছে।

বুধবার কলকাতার পাশাপাশি উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে এক হাজারেরও বেশি পূজা উদ্বোধন করেন মমতা। কোথাও সশরীরে আবার কোথাও ভার্চুয়ালি পূজা উদ্বোধন করে সবাইকে জানান শারদ শুভেচ্ছা মুখ্যমন্ত্রী।

ওইদিন প্রথম আলিপুর বডিগার্ড লাইনসের পূজা উদ্বোধন করেন তিনি। সেখানে সংক্ষিপ্ত বক্তব্যে রাজনৈতিক বিরোধীদের উদ্দেশে মমতা বলেন, নিন্দুকেরা যা ইচ্ছে বলে যাক। কিছু যায় আসে না। কলকাতা সবচেয়ে নিরাপদ শহর। এবারের উৎসবের মৌসুমে রাজ্যের মুকুটে দুটি নতুন পালক যুক্ত হয়েছে। দুর্গাপূজাকে হেরিটেজ ও পর্যটনে বাংলার আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তি।

শুধু ঢাক বাজানোই নয়, তৃতীয়া পূজা উদ্বোধনে কোথাও প্রদীপ প্রজ্জ্বলন, কোথাও মণ্ডপে ফিতে কেটে প্রবেশ, কোথাও দেবী দুর্গাকে পুষ্পার্ঘ্য অর্পণ, কখনো চায়ের কাপে চুমুক বা মঞ্চে বসে ক্ষুদে শিল্পীদের নাচ-গান পরিবেশনায় মুগ্ধ হতে দেখা গেছে মুখ্যমন্ত্রীকে।

এদিন আলিপুরের সুরুচি সংঘের পূজা উদ্বোধনে গিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন মমতা ব্যানার্জী। ঢাকিদের কাছ থেকে ঢাক নিয়ে সেই ঢাক নিজের কাঁধে তুলে বাজাতে বাজাতে মণ্ডপ প্রাঙ্গণে প্রবেশ করেন তিনি। দেবী দুর্গার সামনে তাকে ঢাকে বোল তুলতেও দেখা যায়।

দক্ষিণ কলকাতার চক্রবেড়িয়া সর্বজনীন মণ্ডপে প্রবেশ করে দেবীর উদ্দেশে পুষ্পার্ঘ্য অর্পণ করেই মমতা বলে ওঠেন- ‘ডান্ডিয়া নাচ হবে না?’ এসময় তাকে একনজর দেখতে মণ্ডপের সামনে মানুষের ভিড় লেগে যায়। তখনই সেখানে থাকা কয়েকজন অবাঙালি নারীর কাছে তিনি আবদার করে বসেন ডান্ডিয়া নাচ করার।

মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে তড়িঘড়ি করে ডান্ডিয়া নাচের জন্য প্রস্তুত হন নারীরা। তখন তাদের সঙ্গে মমতা নিজেও নাচে অংশ নেন।

এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।