সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৮ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

২০২১ সালের পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম সর্বনিম্ন
চীনে করোনা বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। ফলে বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল আমদানিকারক দেশটির ক্রেতাদের চাহিদা ও উদ্বেগের জেরে আন্তর্জাতিক বাজারে কমেছে জ্বালানি তেলের দাম। সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১ টা ৩১ মিনিটের দিকে, ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ২ দশমিক ৪৩ শতাংশ অথবা ২ দশমিক ৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮১ দশমিক ২০ মার্কিন ডলারে। আগের ধাপে যেখানে ৩ শতাংশ বাড়ার আগে ছিল ৮০ দশমিক ৬১ শতাংশ এবং গত ৪ জানুয়ারির পর থেকে সবচেয়ে কম।

দ্য ইকোনমিস্ট: জ্বালানি ও ভূ-রাজনীতির দীর্ঘমেয়াদি সংকটের মুখে ইউরোপ
আপনি যদি সারাবিশ্বের ইউরোপের বন্ধুদের জিজ্ঞেস করেন তারা পুরোনো এই মহাদেশের সম্ভাবনা সম্পর্কে কী ভাবে তাহলে তারা প্রায়শই দুই ধরনের আবেগঘন প্রতিক্রিয়া ব্যক্ত করে। এর একটি প্রশংসনীয়। চলমান কঠিন পরিস্থিতিতে ইউক্রেনকে সহায়তা করার এবং রুশ আগ্রাসনকে প্রতিহত করার সংগ্রামে, ইউরোপ একতা, দৃঢ়তা ও অমূল্য নীতিগত ইচ্ছা পোষণ করেছে।

সিলিকন ভ্যালির কর্মীদের জন্য নিষ্ঠুর সময় ২০২২
গত পাঁচ বছরে অপ্রতিরোধ্য প্রবৃদ্ধি দেখেছে সিলিকন ভ্যালির প্রযুক্তিশিল্প। কিন্তু ২০২২ সালে এই খাত ব্যাপক অস্থিরতার স্বাক্ষী হয়েছে। বিশ্ব অর্থনীতির ধীর গতিই এর মূল কারণ। চলতি বছর বড় অথবা ছোট প্রযুক্তি কোম্পানি হাজার হাজার পদ শূন্য করেছে। এক্ষেত্রে কোম্পানির নির্বাহী প্রধানরা মূল্যস্ফীতি, সুদের হার বৃদ্ধি, ডিজিটাল বিজ্ঞাপন থেকে কম আয়ের কথা উল্লেখ করেছেন। কারণ এসব নেতিবাচক সূচকগুলো প্রযুক্তি কোম্পানিগুলোর ওপর চাপ বাড়িয়েছে। ফলে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হয় কোম্পানিগুলোকে।

ইতালিতে ভূমিধসে নিহত ৭, জরুরি অবস্থা জারি
ইতালির দক্ষিণাঞ্চলের ইসচিয়া দ্বীপে ভয়াবহ ভূমিধসে সাতজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক নবজাতক ও দুই শিশু রয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন পাঁচজন। প্রবল বৃষ্টিপাতের কারণে এ ভূমিধস ঘটে। এদিকে, ভূমিধসের ঘটনায় দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইতালি সরকার। সোমবার (২৮ নভেম্বর) জানান ক্লাউদিও পালোম্বা নামের এক সরকারি কর্মকর্তা।

যেভাবে কাতার বিশ্বকাপে আছে ইন্দোনেশিয়া
কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হয়েছে নভেম্বরের ২০ তারিখ। এতে অংশ নেওয়ার সৌভাগ্য অর্জন করতে পারেনি ইন্দোনেশিয়ার ফুটবল দল। তারপরও বৈশ্বিক ক্যালেন্ডারে সবচেয়ে বড় আয়োজনটিতে চিহ্ন রাখছে দেশটি। কারণ কাতার বিশ্বকাপের অফিসিয়াল ফুটবলটি তৈরি হচ্ছে ইন্দোনেশিয়ায়।

কাতার বিশ্বকাপে সর্বোচ্চ দর্শনার্থী সৌদি আরবের, দ্বিতীয় ভারত
কাতার বিশ্বকাপে এরই মধ্যে মাঠে নেমেছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্সসহ সব কয়টি ফেভারিট দল। তাদের ফুটবল দক্ষতা দেখতে সারাবিশ্ব থেকে উপসাগরীয় দেশটিতে পৌঁছেছেন লাখ লাখ দর্শক। আশ্চর্যজনকভাবে, সবচেয়ে বেশি দর্শনার্থী গেছেন যেসব দেশ থেকে তাদের মধ্যে প্রথম চারটি দেশের কেউই বিশ্বকাপে ফেভারিট নয়। এমনকি, দ্বিতীয় স্থানে রয়েছে যে দেশ, সেটি বিশ্বকাপেই অংশ নিতে পারেনি।

রোনালদোর চেয়ে ৯ গুণ ধনী পর্তুগালের যে পরিবার
ইউরোপের অন্যতম ধনী দেশ পর্তুগাল। ফুটবলপ্রেমীদের কাছে এটি ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ বলেই পরিচিত। তিনি বর্তমানে বিশ্বের অন্যতম ধনী ক্রীড়াবিদ। তবে পর্তুগালে এমন একটি পরিবার রয়েছে, যা এ তারকা ফুটবলারের চেয়ে অন্তত নয়গুণ বেশি ধনী। সেটি হলো প্রয়াত ব্যবসায়ী আমেরিকো আমোরিমের পরিবার।

যুক্তরাষ্ট্রে বৈরী আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিলের হিড়িক
যুক্তরাষ্ট্রে গত কয়েক দিন ধরে বৈরী আবহাওয়া বিরাজ করছে। দেশটির প্রধান শহরগুলো বৃষ্টি, ঝড়ো বাতাস ও তুষারপাতে নাকাল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে রোববার (২৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রে দুই হাজার পাঁচশ ফ্লাইট বিলম্বিত হয়েছে। বড়দিনের আয়োজনকে সামনে রেখে মানুষের ভ্রমণ যখন বেড়েছে তখন ফ্লাইট বিপর্যায়ের এমন খবর সামানে এল। খবর এনবিসি নিউজের।

বিদ্যুতের খাম্বার ওপর বিধ্বস্ত হওয়ার পর ঝুলে গেলো প্লেন
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে একটি ছোট প্লেন বিদ্যুতের খাম্বার ওপর বিধ্বস্ত হয়েছে। এসময় প্লেনটি ভূমি থেকে একশ ফুট ওপরে খাম্বার সঙ্গে ঝুলে থাকতে দেখা যায়। সোমবার (২৮ নভেম্বর) দিনগত রাতে ঝুলে থাকা প্লেনটি থেকে দুজনকে উদ্ধার করা হয়েছে।

ভারতে আদানি বন্দরের বিরোধিতাকারী-পুলিশের মধ্যে সংঘর্ষ, আহত ৮০
দক্ষিণ ভারতের কোচিতে আদানি গ্রুপের বন্দর নির্মাণকে ঘিরে সোমবার (২৮ নভেম্বর) পুলিশের সঙ্গে গ্রামবাসীদের সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৮০ জন। কয়েক বাস ধরে সেখানের গ্রামবাসীরা এই বন্দর নির্মাণের বিরোধিতা করে আসছিল। নির্মাণ কাজে বাধা প্রদান করলে এই সংঘর্ষ হয়।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।