সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের প্রবাসী আয় কমলেও ভারতের বাড়ছে

প্রবাসী আয় বা রেমিট্যান্সের ক্ষেত্রে চলতি বছর নতুন মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ভারত। কারণ এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি ২০২২ সালে ১০০ বিলিয়ন ডলারের বেশি প্রবাসী আয় পেতে যাচ্ছে। অন্যদিকে বাংলাদেশে ২০২১ সালের তুলনায় এ বছর প্রবাসী আয় এক বিলিয়ন ডলার কমতে পারে। চলতি বছরে বাংলাদেশে প্রবাসী আয় ২১ বিলিয়ন ডলার আসতে পারে, যা গত বছর ছিল ২২ বিলিয়ন ডলার।

নিউইয়র্কে এশীয় নারীকে শতাধিক ঘুষির দায়ে ১৭ বছর জেল

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এশিয়ার এক নারীকে একশবারের বেশি ঘুষি মারেন এক ব্যক্তি। এই অপরাধে ওই ব্যক্তিকে ১৭ বছরের বেশি কারাদণ্ড দিয়েছেন সেখানের এক আদালত। খবর সিএনএনের।

২০২২ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা

চলতি বছর বিশ্বজুড়ে জীবনযাত্রার ব্যয় লাফিয়ে বেড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে বড় বড় শহরগুলোতে বসবাস করা নাগরিকরা। ২০২২ সালের জন্য কস্ট অব লিভিং ইন্ডেক্স বা জীবনযাত্রার ব্যয় নিয়ে তথ্য প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। এতে দেখা গেছে, চলতি বছর গড়ে জীবনযাত্রার ব্যয় বেড়েছে আট দশমিক এক শতাংশ। মূলত করোনা মহামারি ও পরে রাশিয়া ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এই পরিস্থিতি তৈরি হয়েছে। বসাবাসের জন্য ২০২২ সালের শীর্ষ ব্যয়বহুল শহরগুলো হলো যথাক্রমে- নিউইউয়র্ক ও সিঙ্গাপুর, তেল আবিব, হংকং ও লস এঞ্জেলেস, জুরিখ, জেনেভা, সানফ্রানসিস্কো, প্যারিস, কোপেনহেগেন।

ম্যাচ টিকিট না থাকলেও কাতার ঢুকতে পারবেন ফুটবলপ্রেমীরা

ফুটবল বিশ্বকাপের কোনো ম্যাচের টিকিট কাটা না থাকলেও কাতারে ঢুকতে পারবেন অন্যান্য দেশের ফুটবল ভক্তরা। আগামী শুক্রবার (২ ডিসেম্বর) থেকে চালু হচ্ছে এই সুবিধা। বৃহস্পতিবার কাতারি সংবাদমাধ্যম দ্য পেনিনসুলা এ তথ্য নিশ্চিত করেছে।

আমাদের চেয়েও বেশি উদযাপন করছে বাংলাদেশ, বলছেন আর্জেন্টাইনরা

কাতার বিশ্বকাপে পোল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় বুধবার (৩০ নভেম্বর) দিনগত রাত ৩টা দিকে ম্যাচ শেষ হওয়ার পরপরই আনন্দ উদযাপনে মেতে ওঠেন আলবিসেলেস্তাদের বাংলাদেশি ভক্তরা। এর অসংখ্য ছবি-ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তা নজরে এসেছে আর্জেন্টাইনদেরও। আর্জেন্টিনার জয়ে বাংলাদেশিদের এমন বাঁধভাঙা উচ্ছ্বাস দেখে অবাকও হয়েছেন অনেকে। এক আর্জেন্টাইন মানবাধিকার কর্মী তো বলেই দিয়েছেন, ‘এরা তো আমাদের চেয়েও বেশি উদযাপন করছে! অসাধারণ!’

ফুটবলের বিস্ময় ৩৮ লাখ জনসংখ্যার দেশ ক্রোয়েশিয়া

আয়তনে ছোট, জনসংখ্যা বেশি নয়, স্বাধীনতা পেয়েছে তিন দশকও হয়নি- এর মধ্যেই ফুটবল বিশ্বে নিজেদের শক্তি-সামর্থ্যের জানান দিতে শুরু করেছে ক্রোয়েশিয়া। ১৯৯১ সালে স্বাধীনতা ঘোষণার সাত বছর পর ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে নামে বলকান দেশটি। এর মাত্র ২০ বছর পর সবাইকে চমকে দিয়ে রাশিয়া বিশ্বকাপে রানার্স আপ হয় তারা। এবার কাতার বিশ্বকাপেও বেশ দাপট দেখাচ্ছে ক্রোয়েটরা। এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে ক্রোয়েশিয়া।

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে ৩০ জানুয়ারি

কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক বইমেলা শুরু হবে আগামী ৩০ জানুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বছর কলকাতার সল্টলেকে ৪৬তম আন্তর্জাতিক এ বইমেলা শুরু হতে যাচ্ছে।

অ্যাপলের সঙ্গে ভুল বোঝাবুঝির সমাধান হয়েছে: ইলন মাস্ক

তিনদিন আগেই আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে টুইটারকে বাদ দিয়ে দেবে বলে দাবি করেছিলেন বিশ্বের শীর্ষ ধনি ও টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। তবে বুধবার (৩০ নভেম্বর) তিনি জানান, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের সঙ্গে বৈঠকের পর নিজেদের মধ্যকার ‘ভুল বোঝাবুঝি’র অবসান ঘটেছে।

বিশ্বে করোনায় একদিনে ১০১২ মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৪৩ হাজার

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১ হাজার ১২ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৪৩ হাজার ১১৪ জন। এসময়ে সুস্থ হয়েছেন ২ লাখ ৭০ হাজার ৪১৯ জন।

আইএসের শীর্ষ নেতা নিহত, নতুন নেতা আবু আল-হুসেইন

আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে খ্যাত ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তার জায়গায় আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি। শীর্ষ নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) গণমাধ্যমগুলোতে পাঠানো আইএসের এক অডিওবার্তায় এসব তথ্য নিশ্চিত করা হয়।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।