সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০১ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বর্ণিল আয়োজনে বিশ্বজুড়ে নববর্ষ উদযাপন

বিশ্বের আটশ কোটি মানুষ জমকালো আয়োজনে বরণ করে নিলো নতুন বছর, ২০২৩ সালকে। ঘড়ির কাঁটার সেকেন্ড ১২-তে পৌঁছা মাত্রই রঙিন আলোয় ভরে ওঠে আকাশ। ফানুস আর আতশবাজিতে মেতে ওঠে সবাই। প্রশান্ত মহাসাগরীয় ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র টোঙ্গা, সামোয়া ও কিরিবাসে নতুন বছরকে স্বাগত জানানোর প্রথম অনুষ্ঠান শুরু হয়। পৃথিবীর একেক প্রান্তে ঘড়ির কাঁটা ভিন্ন ভিন্ন সময়ে মধ্যরাত স্পর্শ করার মাধ্যমে শুরু হয় ২০২৩ সালে ১ জানুয়ারি। সে হিসেবে সবার আগে নতুন বছরকে স্বাগত জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ কিরিবাস।

বছরের প্রথম দিনেই ইউক্রেনের রাজধানীতে বিস্ফোরণ

রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি শহরে অসংখ্য বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। নতুন বছর শুরুর কয়েক ঘণ্টা পরেই সারাদেশে বেজে উঠে বিমান হামলার সাইরেন।

এই শীতে বরফের হোটেলে আনন্দে মাতোয়ারা পর্যটকরা

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ হলো রোমানিয়া। দেশটির উত্তর-পূর্বে ইউক্রেন ও মলদোভা, পশ্চিমে হাঙ্গেরি ও সার্বিয়া, দক্ষিণে বুলগেরিয়া ও দানিউব নদী। অপার সৌন্দর্যের লীলাভূমি হলো রোমানিয়া। তবে প্রতিবছর শীতকাল এলেই সেখানে বরফের হোটেল দেখতে পাড়ি জমান বিভিন্ন দেশের পর্যটকরা। রোমানিয়ার ‘হোটেল অব আইস’ পুরোটাই বরফ দিয়ে তৈরি। ২০০৫ সাল থেকে নির্মাণ করা হয় এই হোটেল। এর ভেতরের আসবাবপত্র সবই বরফের। তাই হোটেলের ভেতরে ঢুকলে অন্য রকম এক রোমাঞ্চকর অনুভূতি হয়, বলছিলেন পর্যটকরা।

মেক্সিকোর বিমানবন্দরে কাঠের বাক্সে মিললো চার খুলি

মেক্সিকোর কুয়োরেতারো বিমানবন্দর থেকে কাঠের বাক্সে ফয়েল পেপারে মোড়ানো চারটি মানুষের মাথার খুলি জব্দ করেছে সেখানকার পুলিশ। সেগুলো কুরিয়ারের মাধ্যমে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে পাঠানো হচ্ছিল। শুক্রবার (৩১ ডিসেম্বর) বিমাবন্দর কর্তৃপক্ষ এসব তথ্য নিশ্চিত করে।

চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা দিলো মরক্কো

চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। জানা যায়, সম্প্রতি চীনে করোনার ব্যাপক সংক্রমণ দেখা দিয়েছে, বেড়েছে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

পারমাণবিক অস্ত্র ভাণ্ডার বাড়ানোর নির্দেশ কিমের

পারমাণবিক অস্ত্রের উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তাছাড়া নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্নয়নেরও আদেশ দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে মোকাবিলায় এমন পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সর্বোচ্চ নেতা।

নতুন বছরে দুই ধরনের ভিসা চালুর ঘোষণা দক্ষিণ কোরিয়ার

নতুন বছরে দুই ধরনে ভিসা চালুর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্পকে চাঙা করার জন্য `K-culture' এবং `workcation' ভিসা চালুর পরিকল্পনার কথা জানিয়েছে সরকার।

পারমাণবিক স্থাপনা-বন্দি সম্পর্কিত তথ্য বিনিময় ভারত-পাকিস্তানের

প্রতি বছরের মতো পারমাণবিক স্থাপনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য বিনিময় করেছে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে দেশ দুইটি কৌশলগত ফ্যাসিলিটিজ ও বন্দি সম্পর্কিত তথ্যও বিনিময় করেছে। কারণ এ বিষয়ে তাদের মধ্যে একটি চুক্তি রয়েছে। খবর জিও নিউজের।

জয়ের বিকল্প নেই ইউক্রেনের: নতুন বছরের বার্তায় জেলেনস্কি

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। শিগগিরই এই যুদ্ধ বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। ধারণা করা হচ্ছে, দুই দেশের মধ্যে যুদ্ধ আরও তীব্র হতে পারে। এরই মধ্যে নতুন বছরে ভিডিও বার্তা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এতে যুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরেছেন তিনি। খবর আল-জাজিরার।

নতুন বছরে উৎসবে মাতলো কলকাতাবাসী

পুরোনোকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানালো তিলোত্তমা কলকাতা। রোববার (১ জানুয়ারি) সকাল থেকেই শহরের রাজপথে মানুষের ঢল নামে।

আতশবাজি দেখতে গিয়ে ৯ জনের প্রাণহানি

নতুন বছর উপলক্ষে আতশবাজি দেখতে গিয়ে প্রাণ হারিয়েছেন নয়জন। মৃতদের মধ্যে ১০ বছর বয়সী বালকও রয়েছে। জানা গেছে, একটি শপিংমলে আতশবাজি দেখতে ব্যাপক ভিড় জমে যায়। এক পর্যায়ে ব্যাপক হুড়াহুড়ির কারণে পদদলিত হয়ে তাদের মৃত্যু হয়। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার রাজধানী কাম্পালায়।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।